• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

পেট্রোবাংলাকে আগাম কর অব্যাহতি দিলো এনবিআর

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মে ২০২০  

পেট্রোবাংলাকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির বিপরীতে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীনের সই করা বিশেষ আদেশ জারি করা হয়েছে মঙ্গলবার (১২ মে)।

আদেশে বলা হয়েছে, সরকারি সংস্থা হিসেবে পেট্রোবাংলা কর্তৃক আমদানি করা এলএনজির বিপরীতে আগাম কর পরিশোধ করতে হবে না। কিন্তু এই প্রজ্ঞাপন জারির পূর্বে এলএনজির যেসব চালান আমদানি করা হয়েছিল, সেসব চালানের ক্ষেত্রে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপিত হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) ক্ষমতাবলে পেট্রোবাংলা ২০১৯ সালের ১৩ অক্টোবরের পূর্বে এলএনজির যে সব চালান আমদানি করেছে, শুধু সেই সব চালানের বিপরীতে প্রযোজ্য আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

এর আগে, ২০১৯ সালের ১৩ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারি, আধা-সরকারিসহ বেশ কয়েকটি সংস্থার আমদানি করা পণ্যে আগাম কর অব্যাহতি দেওয়া হয়।

এনবিআর সূত্র বলছে, ২০১৮ সালের আগস্ট মাস থেকে এলএনজি আমদানি শুরু হয়। সরকারের পাশাপাশি ব্যক্তি খাতের ব্যবসায়ীদের এলএনজি আমদানির সুযোগ রয়েছে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে শুধু গ্রাহক পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট বহাল রেখে ৯৩ দশমিক ২৪ শতাংশ সম্পূরক শুল্ক, ১৫ শতাংশ আমদানি ভ্যাট ও ৫ শতাংশ আমদানি শুল্কের শতভাগ অব্যাহতি দেওয়া হয়। এছাড়া অগ্রিম ব্যবসা কর ৫ থেকে ২ শতাংশে নামিয়ে আনা হয়।

 

বরগুনার আলো