• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইল তৈরি করছে সরকার

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

দেশে প্রথমবারের মতো পেশাগত স্বাস্থ্য ও সেইফটি-ওএসএইচ প্রোফাইল তৈরি করছে সরকার। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সম্প্রতি জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের সভায় এই প্রোফাইলের খসড়া অনুমোদন দেওয়া হয়। এ প্রোফাইল থেকে দেশের কারখানার কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত সার্বিক চিত্র পাওয়া যাবে।

ওএসএইচ প্রোফাইল প্রণয়ন বিষয়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, এই প্রোফাইল দেশের শিল্প-কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল। এর মাধ্যমে শিল্প সেক্টরের অগ্রগতির একটি ধাপ এগিয়ে গেল। এ প্রোফাইল দেখেই কারখানার কর্মপরিবেশ স্বাস্থ্য, নিরাপত্তার উন্নতি, অগ্রগতির চিত্র পাওয়া যাবে এবং এর প্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ সহজ হবে।

তিনি আরও বলেন, সরকার রাজশাহীতে ওএসএইচ ইনস্টিটিউট নির্মাণ করছে। এই প্রোফাইল ইনস্টিটিউটের কাজকে আরও সহজ করবে।

প্রোফাইলে ওএসএইচ পলিসি, শ্রম আইনের ওএসইচ সংশ্লিষ্ট ধারাসমূহ, কর্মক্ষেত্রের নিরাপত্তা, শ্রমিকের কল্যাণ এবং পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত অধিদফতর সমূহ যেমন- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, শ্রম অধিদফতর, শ্রম আদালত, গণস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, ফায়ার সার্ভিস, বয়লার পরিদর্শন অধিদফতর, বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, গণপূর্ত অধিদফতর, গার্মেন্টসের জাতীয় ত্রিপক্ষীয় কমিটি, সংস্কার সমন্বয় সেল, আরসিসি’র কাজ, সামাজিক নিরাপত্তা, বীমা, শিক্ষা, প্রশিক্ষণ উপাত্ত, লেবার ইনস্পেকশন ম্যানেজমেন্ট অ্যাপলিকেশন লিমাসহ সব কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচিসমূহ, বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠন সমূহের কার্যক্রম, বিভিন্ন প্রাপ্ত তথ্য ও উপাত্তসমূহ, শিশুশ্রম নিরসন, কারখানায় ডে-কেয়ার সেন্টার এবং সেইফটি কমিটি সংক্রান্ত যাবতীয় বিষয়সমূহ সংযোজন করা হয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আকতারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ডিসেম্বর নাগাদ এই প্রোফাইলের প্রিন্ট কপি পাওয়া যাবে। দেশের শিল্প উন্নয়নের সঙ্গে পেশাগত স্বাস্থ্য ও সেইফটির বিষয়ে গুরুত্ব বাড়ছে। পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইলের ওপর ভিত্তি করে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। ওএসএইচ প্রোফাইল প্রণয়ন এবং ছাপানোতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরকে সহযোগিতা করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও।

বরগুনার আলো