• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালার খসড়া চূড়ান্ত

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত করেছে সরকার।

রোববার সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় খসড়াটি চূড়ান্ত করা হয়।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, এ নীতিমালা কার্যকর হলে প্রতিবন্ধীদের প্রতি প্রধানমন্ত্রীর সহমর্মিতার আরেকধাপ অগ্রগতি হবে। পাশাপাশি সরকারি-বেসরকারি সংস্থা ও ব্যক্তির পক্ষে প্রতিবন্ধীদের প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সহজলভ্য হবে।

নীতিমালার পটভূমিতে বলা হয়েছে, এদেশের সংবিধানে বর্ণিত সকলের সমানাধিকার, মানবসত্তার মর্যাদা, মৌলিক মানবাধিকার ও সামাজিক সাম্যপ্রতিষ্ঠার অঙ্গীকার এবং ‘United Nations Convention on the Rights of the Persons with Disabilities’ এর অনুসমর্থণ বাস্তবায়নে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন এবং সার্বিক কল্যাণের লক্ষ্যে “প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩” প্রণীত হয়েছে।

এ আইনের ৩১(১) ধারামতে প্রতিবন্ধীদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদানের নির্দেশনা থাকায় ২০১৩ সাল থেকে সকল প্রতিবন্ধীর তথ্য ও উপাত্ত সংগ্রহের জন্য নিয়মিতভাবে ‘প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি’ পরিচালনা করা হচ্ছে।

এছাড়া প্রতিবন্ধীদের তথ্যসংগ্রহের জন্য ওয়েবসাইট এপ্লিকেশনসহ ‘Disability Information System’ (DIS) আওতায় একটি ওয়েবসাইট (www.dis.gov.bd) চালু করা হয়েছে, যা প্রতিনিয়ত হালনাগাদ করা হচ্ছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বিভিন্ন সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ ও সংস্থা কর্তৃক প্রতিবন্ধী ব্যক্তিবর্গের এ তথ্যভাণ্ডার ব্যবহারের চাহিদার প্রেক্ষিতে একটি তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালার প্রয়োজনীয়তা জরুরি হয়ে পড়ে। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের ছবিসহ তথ্যসম্বলিত তথ্যভাণ্ডার প্রস্তুত করে যাবতীয় তথ্যাবলী সকল প্রশাসনিক মন্ত্রণালয়ের ব্যবহারোপযোগী করা ‘প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি’র অন্যতম উদ্দেশ্য। এ উদ্দেশ্যে চাহিদাকৃত তথ্য-উপাত্তের ব্যবহারের পথ সুগম করার জন্যই এই নীতিমালা প্রণয়ন করা হলো।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণাল সভায় মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

এর আগেও খসড়াটি প্রণয়নে একাধিক সভা অনুষ্ঠিত হয় এবং ১১টি মন্ত্রণালয়ের মতামত নেয়া হয়।

বরগুনার আলো