• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

ফেইসবুকে যোগ হলো চাকমা ভাষা

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  

দ্বিতীয় বাংলাদেশি ভাষা হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে যোগ হয়েছে চাকমা ভাষা। বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশ মিলিয়ে অন্তত ১০-১৫ লাখ চাকমা ফেসবুক ব্যবহারকারী রয়েছে। ফেসবুকে ভাষাটি যুক্ত করতে দীর্ঘদিন থেকেই কাজ করেছেন জ্যোতি চাকমা।

বেশ কয়েক বছর ধরে ফেইসবুককে নিজেদের ভাষা যুক্ত করতে অুনরোধ করে লিখিত আবেদন করেন জ্যোতি চাকমা। এরপর ফেইসবুকের সঙ্গে কথার পর অবশেষে সম্প্রতি ভাষাটি যুক্ত করা হয়।

এটি ব্যবহার করতে আগে ফেইসবুকে ভাষাটি সেট করে নিতে হবে। ব্যবহারকারী নিজের হোম পেজ থেকে উপরের ডান দিকের টুল বার থেকে সেটিং অপশনে যেতে হবে। সেখানে ক্লিক করলে বাম দিকে আরও অনেক অপশন আসবে। সেখান থেকে ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড রিজিয়ন’ অপশন আসবে। সেখানে ক্লিক করলে ডান দিকে রিজিয়ন অপশন আসবে। ওই স্থানে এডিটে ক্লিক করলে বাংলাদেশি হিসেবে দুটি ভাষা দেখাবে। একটি বাংলা, অন্যটি চাকমা। আগ্রহীদের চাকমা ভাষাটি সিলেক্ট করতে হবে। এর মাধ্যমে চাইলেই চাকমা ভাষায় যেকোনো পোস্ট, মন্তব্য শেয়ার করা যাবে অনায়াসে।

বরগুনার আলো