• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

ফের চালু হলো বুড়িমারী স্থলবন্দর

বরগুনার আলো

প্রকাশিত: ২ জুলাই ২০২০  

করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘ ৭৯ দিন বন্ধ থাকার পর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর গত ১০ জুন সচল হয়। ওইদিন সচল হওয়ার ৫ ঘণ্টার মধ্যে বন্ধ হয়ে যায় ভারত-বাংলাদেশের এ দুই স্থলবন্দর।

আজ বৃহস্পতিবার (০২ জুলাই) সকালে ১১টায় স্থলবন্দরের হল রুমে আমদানি-রপ্তানীকারক অ্যাসোসিয়েশন সিঅ্যান্ডএফ এজেন্ট, বন্দর কর্তৃপক্ষ ও কাস্টমসের কর্মকর্তাদের যৌথসভা অনুষ্ঠিত হয়। সভা শেষে দুপুর দেড়টার পর থেকে বুড়িমারী স্থলবন্দর ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর পূনরায়  সচল হয়।

জানা গেছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী গত ৩০ জুন এক সভায় বলেন, বাংলাদেশের সাথে চ্যাংরাবান্ধা বর্ডার অনেক দিন থেকে বন্ধ আছে। বাংলাদেশ বার বার অনুরোধ করছে। অনেক জিনিসপত্র আটকে আছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর আমরা চ্যাংরাবান্ধা স্থলবন্দর আগামীকাল (০১ জুন) খুলে দিচ্ছি। এ ঘোষণার একদিন পর বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানীকারক অ্যাসোসিয়েশনের নিকট স্থলবন্দর চালুর ব্যাপারে ভারতের চ্যাংরাবান্ধা এক্সপোটার্স অ্যাসোসিয়েশন একটি চিঠি দেয়। চিঠি পেয়ে বৃহস্পতিবার (০২ জুলাই) পূনরায় সচল হয়।

এর আগে গত ৮ জুন বুড়িমারী স্থলবন্দর চেকপোস্ট এলাকার শূন্যরেখায় বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে বাংলাদেশি ও ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ১০ জুন উভয় দেশের বন্দর ব্যবহার করে ব্যবসা পরিচালনা করার সিদ্ধান্ত নেন ব্যবসায়ীরা। ১০ জুন বন্দর চালু ও পণ্যবাহী যান চলাচল শুরু হয় কিন্তু পণ্যবাহী যান আসা-যাওয়া করলে করোনাভাইরাস ছড়াতে পারে এমন আশঙ্কায় ভারতীয় চ্যাংরাবান্ধা গ্রামের বাসিন্দারা বাংলাদেশি পণ্যবাহী ট্রাক প্রবেশে বাঁধা প্রদান করে। প্রবেশকৃত ট্রাক ঘিরে হট্টগোল করায় উভয় দেশের স্থলবন্দর বন্ধ করা হয়।

বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানীকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রুহুল আমীন বাবুল বলেন, সম্পূর্ণ স্বাস্থবিধি মেনে বুড়িমারী স্থলবন্দর ফের চালু করা হয়েছে।  

বরগুনার আলো