• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বঙ্গকন্যার সততা মুগ্ধ করেছে বিএনপি নেতাদের

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

দুর্নীতি বিরোধী শক্ত অবস্থানের জন্য বঙ্গকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবলের প্রশংসা করছেন বিএনপি নেতারাও। একাধিক বিএনপি নেতার সাথে কথা বলে জানা যায় শেখ হাসিনার সততাই মুগ্ধ তারা।

সূত্র বলছে এক বিএনপি নেতা বলেছেন, ‘আমরা যা পারিনি শেখ হাসিনা তা করে দেখাচ্ছেন। আমরা সবসময় যেসব কথাবার্তা বলি যে, গায়ের জোরে টানা ক্ষমতায় রয়েছেন, ‍কিন্তু তার কৌশল এবং দূরদর্শীতার কাছে আমরা পরাজিত হচ্ছি। এটা যদি আমরা না বুঝতে পারি তাহলে আমাদের কিছুই হবে না।’

এই বক্তব্যটি কোনো আওয়ামী লীগের নেতার নয়। বরং বক্তব্যটি বিএনপির জাঁদরেল নেতা গয়েশ্বর চন্দ্র রায় এর। তিনি আজ তার নিজস্ব কার্যালয়ে এলাকার নেতাকর্মীদের সঙ্গে আলাপকালে এরকম মন্তব্য করেন। এই আলাপচারিতায় উপস্থিত বিএনপির একজন কর্মী জানিয়েছেন যে, রাতে ছাত্রলীগের শীর্ষপদের দুজনকে অব্যাহতি দেওয়ার প্রেক্ষিতে এই মন্তব্য করেছেন গয়েশ্বর চন্দ্র রায়।

শুধু গয়েশ্বর চন্দ্র রায় একাই নয়, শেখ হাসিনার সাহস, দূরদৃষ্টিতা, সিদ্ধান্ত গ্রহণের বিচক্ষণতায় মুগ্ধ বিএনপি। এই দলটি প্রকাশ্যে যা-ই বলুক না কেন, ভেতরে ভেতরে তারা স্বীকার করেন যে শেখ হাসিনার দূরদৃষ্টিতা এবং প্রত্যুৎপন্ন সিদ্ধান্তের কারণেই বার বার পরাজিত হচ্ছে বিএনপি।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপির অন্যতম নেতা মির্জা আব্বাসও শেখ হাসিনার এই কর্মকাণ্ডে মুগ্ধ হয়েছেন। তিনি তার দলের কর্মীদের বলেছেন, ‘আমরা যখন ১৯৯১ এবং ২০০১ সালে ক্ষমতায় ছিলাম তখন ছাত্রদলের তাণ্ডবে অতিষ্ট হয়ে গিয়েছিলাম। ছাত্রদলের মারামারি, ছাত্রদলের চাদাবাজী ছিল নিত্যনৈমিত্তিক ঘটনা। কিন্তু ম্যাডাম এসব প্রতিরোধে কিছুই করতে পারেননি।’

সংশ্লিষ্ট সূত্রগুলো জানাচ্ছে যে, বিশেষ করে মির্জা আব্বাস এটাও বলেছেন যে, ২০০১ এ ছাত্রদলের নিয়ন্ত্রণ ছিল পুরোপুরি তারেক জিয়ার হাতে। অথচ তারেক জিয়া ছাত্রদলকে নিয়ন্ত্রণ করতে কোনোকিছুই করতে পারেনি। তিনি আরও বলেছেন, এখন তো আমরা ক্ষমতায় নেই। তারপরেও ছাত্রদল কথায় কথায় দলীয় কার্যালয় ঘেরাও করে, দলের নেতাকর্মীদের হেনস্তা করে। অথচ আমরা কোনো ব্যবস্থাই আজ পর্যন্ত নিতে পারিনি। শেখ হাসিনা ব্যবস্থা নিতে পারেন বলেই টানা ক্ষমতায় রয়েছেন।

আওয়ামী লীগ সভাপতির এই সিদ্ধান্তের ব্যাপারে ইতিবাচক মন্তব্য করেছেন খোদ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও। তিনি বলেছেন, দল চালাতে গেলে যে মাঝেমাঝে কঠোর হতে হয়, সেই শিক্ষাটা শেখ হাসিনার কাছ থেকে নেওয়া দরকার। তিনি দলের স্বার্থে যে কাউকেই প্রশ্রয় দেন না সেটা প্রমাণ করলেন। এর মাধ্যমে কিছুই হবে না। ছাত্রলীগের অনিয়ম, দুর্নীতি, টেন্ডারবাজি, চাঁদাবাজি কিছুই বন্ধ হবে না। শুধু সাধারণ মানুষের কাছে একটা বার্তা যাবে যে শেখ হাসিনা কঠোর হয়ে দেখিয়েছেন। এটা একটা রাজনৈতিক কৌশল এবং এই কৌশলের কাছেই আমরা বার বার পরাজিত হচ্ছি।

বিএনপির নেতারা নতুন করে বেগম খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে আন্দোলন শুরু করতে যাচ্ছেন। এ নিয়ে তারা কর্মসূচিও দিয়ে ফেলেছেন। সেসময় ছাত্রলীগ নিয়ে প্রধানমন্ত্রীর নাটকীয় অবস্থান তাদের আন্দোলনকেও ক্ষতিগ্রস্ত করবেন বলে বিএনপির অনেক শীর্ষনেতা মনে করেন। কারণ এর ফলে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইমেজ সাধারণ মানুষের কাছে অনেক বেড়ে যাবে।

অন্যদিকে ছাত্রলীগের সম্মেলন স্থগিত হওয়ার প্রেক্ষিতে ছাত্রলীগের কর্মকাণ্ড না থাকায় ছাত্রলীগের শীর্ষপদের অব্যাহতির কোনো প্রভাব ছাত্ররাজনীতিতে পড়বে না। বরং সাধারণ ছাত্রছাত্রীরা এটাকে ইতিবাচক হিসেবে নেবে। এরকমই মনে করছেন বিএনপির শীর্ষনেতারা। যার ফলে বিএনপি থেকেই বলা হচ্ছে যে শেখ হাসিনার দূরদৃষ্টিতা আর রাজনৈতিক কৌশলের কাছে আবারও পরাজিত হলো বিএনপি।

বরগুনার আলো