• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বরগুনায় ইলিশ উৎসব পালিত

বরগুনার আলো

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

 

”ইলিশের জেলা বরগুনা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরগুনা সার্কিট হাউজ মাঠে চলছে দেশের প্রথম ইলিশ উৎসব। এক দিনের ইলিশ উৎসব বুধবার সকাল ৯টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। এই উৎসবে ন্যায্যমূল্যে কাচা ইলিশ ক্রয় করাসহ রান্না করা ইলিশ পাওয়া যাবে ৯৯ ধরনের। জেলা প্রশাসন ও টেলিভিশন সাংবাদিক ফোরামের আয়োজনে রয়েছে ইলিশ নিয়ে কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিন করে বরগুনা সার্কিট হাউজ মাঠে গিয়ে শেষ হয়। সেখানে বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ইলিশ উৎসবের উদ্ভোধন করেন। 

বরগুনা সার্কিট হাউজ মাঠে ১০০ ষ্টলে কম দামে পাওয়া যাচ্ছে বঙ্গোপসাগরের ছোট বড় ইলিশসহ বিষখালী, পায়রা ও বলেশ্বর নদীর সুস্বাদু ইলিশ। এ ছাড়াও ৯৯ ভাবে ইলিশের বাহারি খাবারও ক্রয় করতে পারছে ক্রেতারা। ইলিশ উৎস্যবে অংশগ্রহণ করেছে বরগুনার সবকটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা। তারা বলছেন, বরগুনা ইলিশের জেলা, আর বরগুনার তিন নদীর ইলিশ সব থেকে সুস্বাদু। তাই এমন আয়োজনে খুশি সবাই। দেশের মোট ইলিশের এক চতুর্থাংশ ইলিশ উৎপাদন হয় বরগুনায়, গত ২০১৭-২০১৮ বছরে দেশে চারলাখ মেট্রিকটন ইলিশ উৎপাদন হয়। যার মধ্যে প্রায় ১ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদন হয় বরগুনায়।

ইলিশ উৎসবে উপস্থিত ছিলেন বরগুনার পুলিশ সুপার মারুফ হোসেন,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বরগুনা চেম্বার অব কর্মাসের সভাপতি জাহাঙ্গীর কবীর,জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় গন্যমাণ্য ব্যক্তিবর্গ।

টেলিভিশন সাংবাদিক ফোরাম, বরগুনা সাধারন সম্পাদক আবু জাফর সালেহ বলেন, ইলিশ উৎস্যবের আয়োজন করে ব্যাপক সাড়া পেয়েছেন তারা। আগামীতেও এমন আয়োজন আরও ঝাকজমকপূর্ণ ভাবে আয়োজন করবেন তারা।

,বরগুনা জেলা প্রশাসক  মোস্তাইন বিল্লাহ বলেন, বরগুনার ইলিশকে বিশ^ব্যাপী পরিচিতি করে তুলতে ও ইলিশের ভান্ডার হিসেবে খ্যাত বরগুনায় দেশি বিদেশি পর্যটককে ইকোট্যুরিজমে আকৃষ্ট করতে পাশাপাশি মৎস্যখাতের  উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রজনন ম্যৌসুমে মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এসময় তিনি আরও বলেন, আকার আকৃতি, বর্ণ ও স্বাদে অতুলনয়ি ইলিশ বাঙালীর রন্ধনশিল্পে এক আভিজাত্যপূর্ণ অবস্থান তৈরী করে নিয়েছে।  বরগুনায় প্রতিবছর প্রায় এক লক্ষ মেঃ টন ইলিশ আহরিত হয়ে থাকে। এ ইলিশ উৎসবের লক্ষ্য কওে তিনি বলেন, বরগুনায় একটি ইলিশ গবেষনা কেন্দ্র ও ইলিশ মিউজিয়াম স্থাপনের দাবি উত্থাপন, মৎস্যজীবীদের সাথে সর্বস্তরের জনগনের মেলবন্ধন, মাছ ধরার নৌকাসমূহকে আধুনিকায়ন করণ, ইলিশ অবতরণের ঘাটসমূহকে আরও আধুনিক সুযোগসুবিধার সংযোজন করার কাজ করা হবে।  


মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, ইলিশ আহরনে বরগুনার স্থান ২য়। তাই এই উৎস্যব পরবর্তীতে আন্তর্জাতিক ভাবে আয়োজনের চেষ্টা করা হবে।


 

বরগুনার আলো