• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বরিশালে বই উৎসবে ১ কোটি ৬৮ লাখ নতুন বই

বরগুনার আলো

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

বরিশালে ২০২০ সালের শিক্ষাবর্ষের বই উৎসবে (১ জানুয়ারি) মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল, কারিগরি ও এবতেদায়ী (মাদ্রাসার প্রাথমিক স্তর) পর্যায়ে ১ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ৭২২ কপি নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। বরিশাল অঞ্চলের ৬ জেলার ২ দুই হাজার ৭৭৪ শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-মাদ্রাসা) ১ কোটি ৩৩ লাখ ৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীর মাঝে এ বই বিতরণ করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (আঞ্চলিক কার্যালয়, বরিশাল) বলছে, বরিশাল জেলায় ৬৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক পর্যায়ে ৩০ লাখ ৮২ হাজার ৯৩০ কপি, এসএসসি ভোকেশনালে ৪৮ হাজার ৮৩৫ কপি, দাখিল পর্যায়ে ৮ লাখ ৩৩ হাজার ৩০০ কপি ও দাখিল ভোকেশনালে ৩ হাজার ৭০০ কপি, এবতেদায়ীতে ৪ লাখ ২১ হাজার ৯০০ কপি, ইলিশ ভার্সনে ৬ হাজার ৭৩১ কপি, কারিগরিতে (ট্রেড) ১৮ হাজার ৪৮৪ কপি ও দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৪৮১ কপি নতুন বই বিতরণ করা হবে।

পটুয়াখালী জেলায় ৪৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক পর্যায়ে ১৭ লাখ ৮৭ হাজার ৬০৯ কপি, এসএসসি ভোকেশনালে ৬৯ হাজার ২২০ কপি, দাখিল পর্যায়ে ৮ লাখ ১৩ হাজার ৯২৫ কপি ও এবতেদায়ীতে ৪ লাখ ৩৫ হাজার ১৪০ কপি, ইলিশ ভার্সনে ২ হাজার ১৫ কপি, কারিগরিতে (ট্রেড) ২৪ হাজার ৩১০ কপি নতুন বই বিতরণ করা হবে।

পিরোজপুর জেলায় ৪৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক পর্যায়ে ১১ লাখ ৯১ হাজার ৩৪২ কপি, এসএসসি ভোকেশনালে ৩২ হাজার ২২৬ কপি, দাখিল পর্যায়ে ৪ লাখ ৮৩ হাজার ৪০০ কপি ও এবতেদায়ীতে ২ লাখ ৬১ হাজার ৮৭০ কপি ও কারিগরিতে (ট্রেড) ১২ হাজার ৩৮৩ কপি নতুন বই বিতরণ করা হবে।

ঝালকাঠি জেলায় ৩৩৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক পর্যায়ে ৯ লাখ কপি, এসএসসি ভোকেশনালে ৩০ হাজার ৪১০ কপি, দাখিল পর্যায়ে ২ লাখ ৯৩ হাজার ৪৩৫ কপি ও এবতেদায়ীতে ১ লাখ ৭০ হাজার কপি ও কারিগরিতে (ট্রেড) ১০ হাজার ১৮১ কপি নতুন বই বিতরণ করা হবে।

বরগুনা জেলায় ৩১২ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক পর্যায়ে ১১ লাখ ৪০ হাজার ৩৬০ কপি, এসএসসি ভোকেশনালে ৩৩ হাজার ৫৬৫ কপি, দাখিল পর্যায়ে ৪ লাখ ৬২ হাজার ৭৭৮ কপি ও এবতেদায়ীতে ২ লাখ ৩৫ হাজার ৭৫২ কপি, ইলিশ ভার্সনে ১ হাজার ৪৫০ কপি, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৭০ কপি ও কারিগরিতে (ট্রেড) ১০ হাজার ৭১০ কপি নতুন বই বিতরণ করা হবে।

ভোলা জেলায় ৫১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক পর্যায়ে ২০ লাখ ৮ হাজার ৯৮৬ কপি, এসএসসি ভোকেশনালে ৪৫ হাজার ১০০ কপি, দাখিল পর্যায়ে ১১ লাখ ৮৮ হাজার ৩৮ কপি ও এবতেদায়ীতে ৭ লাখ ৩৫ হাজার ৯২৬ কপি ও কারিগরিতে (ট্রেড) ১৭ হাজার ১২০ কপি নতুন বই বিতরণ করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন কে বলেন, বর্তমান সরকার ১ জানুয়ারিতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন সব বই তুলে দিচ্ছে। সরকারের এই যুগান্তকারী পদক্ষেপ পৃথিবীর বুকে দৃষ্টান্ত স্থাপন করছে। কেননা, পৃথিবীর কোন দেশে বছরের প্রথম দিনে উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার নজির নেই।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বই হস্তান্তর করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

বরগুনার আলো