• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাংলাদেশ ব্যাটিং কোচের দায়িত্ব ছেড়ে দিলেন ম্যাকেঞ্জি

বরগুনার আলো

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং কোচের পদ থেকে সড়ে দাঁড়ালেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান নিল ম্যাকেঞ্জি। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে এমন তথ্যই দিয়েছেন ম্যাকেঞ্জি।

আগামী মাসে শ্রীলংকা সফরে যাবে বাংলাদেশ দল। তাই পুরো দলকে সাজানোর প্রক্রিয়ায় ছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খেলোয়াড়, কোচিং স্টাফদের সাথে আলোচনা চালিয় যাচ্ছিলেন বিসিবি কর্মকর্তারা।

কোচিং স্টাফদের মধ্যে ম্যাকেঞ্জিই শ্রীলংকা সফরের প্রতি অনীহা প্রকাশ করেছিলেন। গতকাল সংবাদমাধ্যমকে তা জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

তিনি বলেছিলেন, ‘আসন্ন শ্রীলংকা সফরে বাংলাদেশ ক্রিকেট দলের সাথে যেতে চান না ম্যাকেঞ্জি। কেন শ্রীলংকা সফরে যেতে চান না ম্যাকেঞ্জি, তা এখনো পরিস্কার নয়। ম্যাকেঞ্জি কি শুধু এই সফরেই যেতে চাইছে না, নাকি আগামীতেও টিম বাংলাদেশের ব্যাটিং কোচ পদে আর থাকতে ইচ্ছুক নন, তা আগে জানা দরকার। আমরা এখনও ম্যাকেঞ্জির কাছ থেকে সেই খবরটি পাইনি। তার সাথে আলোচনা হচ্ছে।’

আকরামের বক্তব্যের একদিন পরই বাংলাদেশ দলে নিজের পদ নিয়ে খোলাসা করলেন ম্যাকেঞ্জি। পারিবারিক কারণ দেখিয়ে টাইগারদের ব্যাটিং কোচের পদ থেকে অব্যহতি নিয়েছেন তিনি।

ম্যাকেঞ্জি বলেন, ‘হ্যাঁ, আমি পদত্যাগ করেছি। একমাত্র কারণ হলো পরিবার থেকে দূরে থাকতে হবে। কোভিডের এই পরিস্থিতিতে সব ফরমেটের সূচির সাথে মানিয়ে চলাটা আমার নতুন পরিবারের জন্য কষ্টকর হয়ে যাবে।’

২০১৮ সালের জুলাইয়ে সীমিত ওভারের দুই ফরমেটে বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব নেন ম্যাকেঞ্জি। তার তত্ত্বাবধানে বাংলাদেশের ব্যাটসম্যানদের উন্নতিও চোখে পড়ে। তাই পরবর্তীতে বাংলাদেশের টেস্ট দলের উপদেষ্টা হিসেবে দেখা গেছে তাকে। গেল বছর ভারত সফরে বাংলাদেশ টেস্ট দলের সাথে কাজও করেন তিনি। তাই লাল বলের ক্রিকেটেও ম্যাকেঞ্জির দক্ষতা ব্যবহার করতে আরও আগ্রহী হয়ে ওঠে বিসিবি। কিন্তু সেটি আর হচ্ছে না।

তবে বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে পারাটা আনন্দের ছিল বলে জানান ম্যাকেঞ্জি, ‘বাংলাদেশ দলের অংশ হতে পারাটা আমার ভালোলাগার জায়গা ছিল। বাংলাদেশ ক্রিকেটের জন্য সব সময়ই আমার দুর্বলতা থাকবে। দারুন সব ক্রিকেটারের সাথে কাজ করার সৌভাগ্য হয়েছে আমার।’ আগামী ২৪ অক্টোবর থেকে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে।

 

বরগুনার আলো