• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বাস বন্ধের পর এবার ট্রাকেও ধর্মঘট ডাকলেন বিএনপি নেতারা!

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

সড়কে জনগণের নিরাপত্তার জন্য আশীর্বাদ হয়ে আসা নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের পর থেকে দেশের বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধের পর এবার সারাদেশে ট্রাক ধর্মঘটের ডাক এসেছে। বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ মঙ্গলবার (১৯ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে নতুন আইন স্থগিত রাখাসহ নয় দফা দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি ডেকেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের কার্যক্রম বিএনপির শ্রমিক দল দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। শ্রমিকদের স্বার্থ সংক্রান্ত সরকারের প্রতিটি কাজকে বানচাল করার উদ্দেশে যেকোন ছোট ছোট ইস্যুতে পরিবহন ধর্মঘটের নামে বিশৃঙ্খলা সৃষ্টিকারী এই পরিষদকে বিএনপির তরফ থেকে বিভিন্ন সময়ে উসকানি দেয়া হয়। আর এ কারণেই এবার নতুন সড়ক নিরাপত্তা আইন বাতিলের অজুহাতে আয়োজন করা হচ্ছে শ্রমিকদের পরিবহন ধর্মঘট।

এ বিষয়ে বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন বলেন, মালিক কিংবা শ্রমিক-প্রত্যেকেই আন্দোলন করছে নিজেদের অধিকার আদায়ের জন্য। এখানে বিএনপির শ্রমিক দলের কোনো হাত নেই। যদিও অনেকে বলছেন বিএনপির তৈরি করা সিন্ডিকেটের মাধ্যমেই এমন ধর্মঘটের সৃষ্টি হয়েছে। কিন্তু তার সরাসরি প্রমাণ কেউ দিতে পারবে না।

নাজিম উদ্দিনের কথার রেশ ধরে শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন বলেন, সিন্ডিকেট একটি সাধারণ বিষয়। প্রতিটি ক্ষেত্রেই সকল দলের সিন্ডিকেট থাকে। এ নিয়ে বেশি কিছু বলার নেই। তবে বিএনপির কিছু নেতা সরকারের এই আইনে খুশি নয়। তারা হয়তো তাদের বাস কিংবা ট্রাক রাস্তায় নামায়নি। এর বেশি কিছু বলতে পারবো না। তবে আমরা বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের অনির্দিষ্টকালের কর্মবিরতিকে সমর্থন করছি।

এ বিষয়ে রাজধানীর মিরপুর থেকে মতিঝিল রুটের বাস চালক নুরুল কবির বলেন, বাস কেনো চলছে না, জানি না। তবে আমাদের লিডার আনোয়ার হোসাইন বলেছেন, রাস্তায় গাড়ি বের না করতে। আর তাই আমরা গাড়ি বের করছি না।

বরগুনার আলো