• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বিশ্ব নদী দিবস আজ

বরগুনার আলো

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

বিশ্ব নদী দিবস আজ। নদী রক্ষায় নাগরিকদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে নানা আয়োজনে বাংলাদেশসহ ৭০টির বেশি দেশে পালিত হচ্ছে দিবসটি। নদী দিবস উপলক্ষে বাংলাদেশে কয়েকদিন আগে থেকেই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশবাদী সংগঠনগুলো। এ বছর জাতীয় নদী রক্ষা কমিশনও নদী দিবস উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে।

আজ শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজধানীর শাহবাগে পদযাত্রার আয়োজন করে বিশ্ব নদী দিবস উদযাপন পরিশদ বাংলাদেশ। এ সময় উপস্থিত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় নদী রক্ষায় পাঁচ দাবি তুলে ধরা হয় সরকারের কাছে। তাতে সব নদীকে আইনী অধিকার পূর্ণ বাস্তবায়ন, জীবন্ত নদী, নদী দখল, দূষণ বিনষ্টকারীকে আইনের আওতায় আনা, শুধু দখল উচ্ছেদ নয়, নদীকে দুষণমুক্ত রাখা। নদীর পানি প্রবাহ নিশ্চিত করা।

দেশ ও দেশের নদী রক্ষায় সবাই ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসবে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। পরে প্রতিকি পদযাত্রা অনুষ্ঠিত হয় শাহবাগের জাদুঘর থেকে।

১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে সেপ্টেম্বর মাসের চতুর্থ রোববার দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘের পক্ষে দিবসটি সমর্থন করা হয়।

ঢাকায় বিভিন্ন সংগঠন যৌথভাবে ২০১৪ সাল থেকে শুরু করে ‘নদীর জন্য পদযাত্রা’। এ বছরও ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট পর্যন্ত এ পদযাত্রা অনুষ্ঠিত হয়। পরিবেশবাদী সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত ‘নদী দিবস উদযাপন পরিষদ’ গত বছর থেকে এর সমন্বয় করছে।

বরগুনার আলো