• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিশ্বের বিপজ্জনক সেতু

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

বিপদসংকুল গন্তব্যকে সফরসঙ্গী করতে ভালোবাসেন বিশ্বের একদল ভ্রমণপিয়াসী। তারা ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ নামে নতুন একটি শব্দই যোগ করে ফেলেছেন নিজেদের জীবনে। শুধু পাহাড় থাকলেই হবে না, থাকতে হবে বাঞ্জি জাম্পিং। সমুদ্রের নীল ফেনায়িত ঢেউয়েই তারা মুগ্ধ নয়, সঙ্গে প্রয়োজন প্যারাসেইলিংয়ের অভিজ্ঞতা।

তবে আমাদের বিশেষ আয়োজন বিশ্বের বিপজ্জনক সেতু নিয়ে। 

ভিতিম রিভার ব্রিজ, রাশিয়া: এই সেতুটি খুব দীর্ঘ নয়, উচ্চতাও আহামরি কিছু বেশি নয়। তবে কেন এটিকে বিপজ্জনক বলা হয়? কারণ এখন পর্যন্ত হাতেগোনা মাত্র কয়েকজনেরই সৌভাগ্য হয়েছে ব্রিজটি পেরোবার। একসময় ছোট রেলগাড়িতে পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে ব্যবহৃত হতো এটি। এখন বছরের অর্ধেক সময়ই বরফে আচ্ছাদিত হয়ে থাকে এর উপরিভাগ। ব্রিজটির কিছু অংশ ক্ষয়ে গেছে। তার ওপর ধরার জন্য নেই কোনো রেইলিং বা খুঁটি। নিচের নদীটির পানিও জমে বরফ হয়ে যাওয়ায় প্রায়ই ঘটে দুর্ঘটনা।

এশিমা ওহাশি ব্রিজ।ছবি: সংগৃহীতএশিমা ওহাশি ব্রিজ: জাপানের এই ব্রিজটির অবকাঠামো মোটামুটি ভীতিজনক। নিজের গাড়িতেই রোলার কোস্টারের মজা উপভোগ করতে চাইলে আপনার পছন্দের তালিকায় প্রথমেই রাখতে পারেন ব্রিজটির নাম। ব্রিজটিতে নামার সময় মনে হবে আপনি ওজনশূন্য হয়ে গেছেন।  

সানশাইন স্কাইওয়ে ব্রিজ। ছবি: সংগৃহীতসানশাইন স্কাইওয়ে ব্রিজ, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের সানশাইন ব্রিজটি আত্মহত্যার জন্য বিখ্যাত। ব্রিজটি নির্মিত হওয়ার পর এ পর্যন্ত প্রায় ২শ মানুষ ব্রিজটি থেকে নদীতে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন।

মন্টিনিগ্রো রেইনফরেস্ট ব্রিজ।ছবি: সংগৃহীতমন্টিনিগ্রো রেইনফরেস্ট ব্রিজ: মধ্য আমেরিকার দেশ কোস্টারিকায় নির্মিত মন্টিনিগ্রো রেইনফরেস্ট ব্রিজটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। কিন্তু ব্রিজটিতে পা ফেলার সময় সাবধানে ফেলাই ভালো, নয়তো রেইনফরেস্টের গহীনে হারিয়ে যেতে হতে পারে আপনাকে।

কেপিলানো সাসপেনশন ব্রিজ। ছবি: সংগৃহীতকেপিলানো সাসপেনশন ব্রিজ, কানাডা: ব্রিজটি কানাডার ভ্যানকোভারে ব্রিটিশ কলাম্বিয়া পার্কে অবস্থিত। ঝুলন্ত এই ব্রিজটি নির্মিতই হয়েছে আপনাকে ভয় দেখাবার জন্য। অনবরত কাঁপতে থাকা ব্রিজটিতে হাঁটতে হলে কিছুটা সাহস নিয়েই এগোতে হবে পর্যটকদের।    

বরগুনার আলো