• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের বিদায়

বরগুনার আলো

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

পৃথিবীতে দীর্ঘজীবী প্রাণির মধ্যে কচ্ছপ অন্যতম। এই কচ্ছপ রয়েছে সেরা পাঁচের মধ্যে। একটি কচ্ছপের গড় আয়ু ১০০ থেকে ১২৩ বছর। তবে একটি কচ্ছপ মারা গেল ৩৪৪ বছর বয়সে। পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ বলা হতো এটাকে। কচ্ছপটির নাম আলাগবা।

জানা যায়, তিন শতাব্দী কাটিয়ে অবশেষে পৃথিবী থেকে বিদায় নিলো আলাগবা। নাইজেরিয়ার রাজপরিবারের মালিকানাধীন কচ্ছপটির বয়স হয়েছিল ৩৪৪ বছর। এমন দাবিই করেছেন রাজপরিবারের সর্বশেষ সদস্যরা। কচ্ছপটির জন্ম হয়েছিল ১৬৭৫ খ্রিষ্টাব্দে।

রাজপরিবার জানায়, বেশি বয়স হওয়ার কারণেই কচ্ছপটিকে ‘আলাগবা’ বলে ডাকা হয়। যার অর্থ ‘বয়স্ক’। ৩৪৪ বছরের প্রাণিটি সামান্য শারীরিক অসুস্থতার পর মারা যায়। যদিও কচ্ছপ এমনিতে বেশিদিন বাঁচে।

Tortoise

কচ্ছপটি বেশিদিন বাঁচার কারণ হিসেবে অনেকে বলেন, প্রাণীটির বিপাক প্রক্রিয়া খুব ধীরগতির। তার মানে এদের শক্তিও ক্ষয় হয় খুব ধীরে। ১৯০৮ সালে জার্মান শারীরবৃত্তবিদ ম্যাক্স রাবনার প্রাণির আয়ু নিয়ে একটি সূত্র উপস্থাপন করেছিলেন। যেখানে বলা হয়েছিল, প্রাণির বিপাক প্রক্রিয়া যত দ্রুত, তার আয়ু তত কম।

গত শতাব্দীতে এ নিয়ে অনেক বিজ্ঞানীই মাথা ঘামিয়েছেন। প্রাণিদেহের মৌলিক কিছু উপাদান ও স্থিতিহীন অণুর সঙ্গে বিপাক প্রক্রিয়ার সম্পর্ক আছে। এ সূত্র অনুযায়ীই কচ্ছপ বেশিদিন বাঁচে।

যদিও বিজ্ঞানীদের দাবি, এখানে যে কচ্ছপের কথা বলা হচ্ছে তার বয়স এত বেশি নয়। খুব বেশি হলে একশ বা তার কিছু বেশি হবে। কিন্তু রাজপরিবারের সদস্যরা সেটা মানতে রাজি নন। তাদের দাবি, কচ্ছপটির বয়স ৩৪৪ বছরই হবে।

বরগুনার আলো