• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বড়শিতে ধরা পড়ল ৩০ কোটি বছরের পুরনো প্রাণী

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

হঠাৎ করেই অদ্ভূত রকমের প্রাণীর কারণে বিখ্যাত হয়ে গেছেন এক ব্যক্তি। নরওয়ের এক জেলের ক্ষেত্রে ঘটেছে ঘটনাটি। ওই প্রাণীর সঙ্গে যিনি সেটি ধরেছেন দু’জনেই ইন্টারনেটে জনপ্রিয় হয়ে গেছেন।

নরওয়ের জেলে অস্কার লুনড্যালবে বেরিয়েছিলেন ‘ব্লু হ্যালিবুট’ ধরার জন্য। ওই জাতের মাছ খুবই সুস্বাদু। গভীর সমুদ্রে পাওয়া যায় মাছগুলো। সে অনুসারে অস্কার নরওয়ের সৈকত থেকে প্রায় আট কিলোমিটার দূরে যান। বড়শি ফেলেন পানির প্রায় ৮০০ মিটার গভীরে। এরপর অপেক্ষা করতে থাকেন।

কিছুক্ষণ অপেক্ষা কারার পর বড়শিতে টান পড়তেই সুতা গোটাতে থাকেন। কিন্তু বুঝতে পারেন, বড় আকৃতির কিছু আটকা পড়েছে বড়শিতে। প্রায় আধ ঘণ্টার চেষ্টায় সেটি নৌকায় তুলে নিয়ে আসেন তিনি। 

নৌকায় তুলতেই ভয়ে লাফিয়ে ওঠেন তিনি। প্রাণীটি যে আগে কখনোই দেখেননি তিনি। প্রাণীটিকে প্রথমবার দেখলে মনে হবে ছোটখাটো একটি ডায়নোসর। শরীরের তুলনায় বড় বড় চোখ আর সরু লেজ।

ওই প্রাণীকে ধরার পর স্বাভাবিক হতে কিছুটা সময় লাগে অস্কারের। পরে সেটিকে হাতে নিয়ে ছবিও তোলেন তিনি। স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি জানান, প্রথমে ভয় পেলেও পরে বুঝতে পারেন এমন কিছু হাতে এসেছে যা সচরাচর দেখা যায় না। ডায়নাসরের মতো প্রাণীটি কী, সেটা তিনি জানতেন না।

ওই প্রাণীটি আসলে একটি মাছ, নাম র‌্যাটফিস। এরা হাঙরের সমগোত্রীয়। র‌্যাটফিস গভীর সমুদ্রে বাস করে। ফলে খুব কমই এদের দেখা পাওয়া যায়। এরা প্রায় ৩০ কোটি বছরের পুরনো প্রাণী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

অস্কার জানান, মাছটি ভয়ঙ্কর দেখতে হলেও তিনি সেটি বাড়িতে নিয়ে যান। এমনকি সেটা ভেজে খেয়েও ফেলেন। তার দাবি, একটু অন্য রকমের স্বাদের হলেও বেশ সুস্বাদু ওই র‌্যাটফিস। তবে ওইদিন ডায়নাসরের মতো দেখা র‌্যাটফিসই নয়, দু’টি ব্লু ব্যালিবুটও তার বড়শিতে উঠেছিল।

বরগুনার আলো