• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

ভারতের জাতীয় উৎসবে শামিল হওয়ার বাণী বঙ্গবন্ধুর

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কাছে এক আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা বাণী পাঠান। বাণীতে বলা হয়, ‘ভারতের জনগণ ও সরকারের সঙ্গে আমরা এই বিশ্বাস নিয়ে তাদের জাতীয় উৎসবে শামিল হচ্ছি যে, দুদেশের বন্ধুত্বের বন্ধন উত্তরোত্তর জোরদার হবে। আপনাদের প্রজাতন্ত্রের ২৩তম বার্ষিকী হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের অগ্রগতি ও ভিত্তি সুদৃঢ় করার আরেকটি বলিষ্ঠ স্বাক্ষর।’

বঙ্গবন্ধু আরও বলেন, আপনাদের সংবিধানে সন্নিবেশিত নীতিগুলো কালের পরীক্ষায় উত্তীর্ণ। এসব নীতির আমরাও অংশীদার। আপনার ব্যক্তিগত স্বাস্থ্য ও সুখ এবং ভারতের মহান জনগণের সমৃদ্ধি ও অগ্রগতির জন্য আমাদের আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করুন।

রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরীও ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সে দেশের রাষ্ট্রপতির কাছে এক আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা বাণী পাঠান। বাণীতে তিনি বলেন, আমাদের দুদেশের বন্ধুত্ব দৃঢ়ভিত্তিতে প্রতিষ্ঠিত। আমার দৃঢ়বিশ্বাস, এ বন্ধুত্ব আমাদের দুদেশের জনগণের কল্যাণে আরও জোরদার ও সুদৃঢ় হবে।

উল্লেখ্য, এ সময় বেশ কিছু রাষ্ট্রীয় সফরে প্রতিনিধিরা বাংলাদেশে একের পর এক হাজির হচ্ছিলেন। এর ঠিক আগের দিনে বাংলাদেশে সফররত নেপালি পররাষ্ট্রমন্ত্রী জ্ঞানেন্দ্র বাহাদুর গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন।

বিভিন্ন দলের প্রতীক বরাদ্দ

নির্বাচন কমিশন এই দিনে আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক ১৬টি রাজনৈতিক দলের মধ্যে নির্বাচনি প্রতীক বরাদ্দ করে। ১৬টি দলের মধ্যে একটি ছাত্র ও একটি শ্রমিক সংগঠন রয়েছে। এই দিনে নির্বাচন কমিশন কার্যালয়ে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের উপস্থিতিতে এ প্রতীক বরাদ্দ করা হয়। এতে বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা, জাতীয় সমাজতান্ত্রিক দল মশাল, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ধানের শীষ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (মোজাফফর) কুঁড়েঘর প্রতীক বরাদ্দ পায়।

নিক্সনকে ইন্দিরা গান্ধীর শুভেচ্ছ বার্তা

ভিয়েতনাম যুদ্ধ অবসান করার প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের রাষ্ট্রনায়কোচিত সিদ্ধান্তের জন্য ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। নিক্সনের কাছে প্রেরিত এক বাণীতে তিনি বলেন, প্রেসিডেন্ট ভিয়েতনাম যুদ্ধের অবসান ঘটিয়ে জনগণের মধ্যে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যে যে রাষ্ট্রনায়কোচিত সিদ্ধান্ত গ্রহণ করেছেন তার জন্য আমি আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

যুদ্ধ অবসানে সন্তোষ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব কুট ওয়াল্ডহেইম। তিনি বলেন, ভিয়েতনাম যুদ্ধের অবসান চুক্তি সম্পাদিত হওয়ায় তিনি খুবই সন্তুষ্ট হয়েছেন। যুদ্ধ ব্যাপক মানবিক দুঃখ-দুর্দশা সৃষ্টি করেছিল। তিনি আশা প্রকাশ করেন যে, ভিয়েতনাম ও সমগ্র চীনের জনগণ অবশেষে পুনর্গঠনের দায়িত্বে অংশগ্রহণে সক্ষম হবে।

ভিক্ষা নয়, সৌহার্দের ভিত্তিতে বন্ধুত্ব

ভিক্ষার মাধ্যমে বন্ধুত্ব নয়, আমরা পারস্পরিক সৌহার্দের মাধ্যমে সকল দেশের বন্ধুত্ব কামনা করি। কারণ, বাংলাদেশ পৃথিবীর অধিকাংশ রাষ্ট্রের বন্ধুত্ব ও সৌহার্দের আশীর্বাদপুষ্ট হয়েই পাকিস্তানি বর্বর শক্তিকে পরাজিত করেছে। এই দিনে ওয়াপদা মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ উপরোক্ত মন্তব্য করেন। সোভিয়েত ইউনিয়ন কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি দান এবং বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের প্রথম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সোভিয়েত মৈত্রী সমিতি এই অনুষ্ঠানের আয়োজন করে।

সপ্তাহে রেশনের পুরো কোটা পাওয়া যাবে

এইদিনে ঢাকায় প্রকাশিত এক সরকারি হ্যান্ডআউট বলা হয়, কোনও কোনও সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টে জানা যায় যে মজুত স্বল্পতায় রেশন ডিলারদের অসম্মতির জন্য গত সপ্তাহে অনেকে তাদের ক্রমিক রেশনের পুরো অংশ নিতে পারেনি। কিন্তু এমনটি হওয়ার কথা নয়। এলাকাগুলোতে চট্টগ্রাম বন্দর থেকে নির্ধারিত পরিমাণ চাল গম ইত্যাদি নিয়মিত সরবরাহ করা হচ্ছে। সরবরাহ কোনোভাবে ব্যাহত হয়নি উল্লেখ করে বলা হয়, সরবরাহের পরিমাণ হ্রাস করা হয়নি। সরকারি গুদামে মজুত গমের পরিমাণ সন্তোষজনক এবং এলাকাগুলোতে চট্টগ্রাম বন্দর থেকে নিয়মিত নির্ধারিত পরিমাণ চাল সরবরাহ অব্যাহত রাখা হয়েছে। কেন এ ধরনের প্রশ্ন উঠলো সেটি বের করতে সরকারের খাদ্য প্রশাসন বিভাগ তদন্ত করে দেখছে এবং এরমধ্যে সকল ডিলারকে নির্দেশ দেওয়া হয়েছে যেকোনও সপ্তাহের কোনও দিন, কোনও কারণে কোনও এলাকায় রেশন নির্দিষ্ট পরিমাণে দিতে সক্ষম না হলে সপ্তাহের শেষে বাকিটা পূরণ করে দিতে হবে।

বরগুনার আলো