• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভাড়ানি খাল দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

ভাড়ানি খাল দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু

বরগুনা প্রতিনিধিঃ
বরগুনা শহরের ভাড়ানি খালের  উভয় পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদে  অভিযান শুরু করেছে  বরগুনা জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। আজ সোমবার  সকাল  ১১ টার দিকে ভাড়ানি খালের সংযোগস্থল গোলবুনিয়া থেকে এই উচ্ছেদ অভিযান শুরু করে প্রশাসন।উচ্ছেদ অভিযানে ভাড়ানি খালের উভয় পাশের  গড়ে উঠা  এই উচ্ছেদ   অভিযান চালায়  প্রশাসন। উচ্ছেদে  অভিযানে নেতৃত্ব দেন  বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার।উপস্থিত ছিলেন রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) আসাদুজ্জামান,সদর উপজেলা সহকারি কমিশনার (ভুমি) রুবাইয়া তাসনিম,নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিজাম উদ্দীনও আবু বক্কর। উচ্ছেদ অভিযানে  আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের ২৫ সদস্য এবং আনসার বাহিনীর ২৫ সদস্য নিয়োজিত ছিলো।ফায়ার সার্ভিসের কর্মীরা উচ্ছেদ অভিযানে অংশ নেন। অবৈধ স্থাপনা দখল  মুক্ত না হওয়া পযন্ত এই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। প্রশাসনও  অবৈধ দখলদারের নিজেস্ব উদ্যোগে ৭০ টির মত  অবৈধ  স্থাপনা উচ্ছেদ করা হয় ।

সরেজমিনে  দেখা যায়  বরগুনা সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের গোলবুনিয়া বাজারের খালের পুব পাড়ের পায়রা নদীর প্রবেশদ্বারে অবৈধ ভাবে  গড়ে ওঠা স্থাপনা  উচ্ছেদ অভিযান  চালিয়ে গুড়িয়ে দেয়া হয়।এর পর পৌর শহরের আলিয়া মাদ্রাসার এলাকার খালের পূর্বে পাড়ের অবৈধ স্থাপনায় উচ্ছেদ অভিযান চালানো হয়।এই অভিযানে প্রায় অর্ধ শত  আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের  নিয়োজিত করা হয়।

পানি উন্নয়ন বোর্ড বরগুনা কাযালয়ের সূত্রে জানান গেছে বরগুনা শহরের প্রাণ ভাড়ানি খালের দুই পাশের অবৈধ দখলদারদের এক সপ্তাহের সময় দিয়ে ২০ নভেম্বর পানি উন্নয়ন বোর্ড বরগুনা কাযালয় থেকে খালের দুই পাশ থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নোটিশ দেয়া হয়। নোটিশ দেয়ার এক মাস পরেও দখলদারা অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ার এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড। ২৩ ডিসেম্বর উচ্ছেদ অভিযানের জন্য সকল প্রস্তুতি নেয়া হলেও শুরুর এক ঘন্টা আগে জেলা প্রশাসক উচ্ছেদ অভিযান সাময়িক স্থাগিত করেন। জেলা পুজা উযাপন কমিটি ও ম্শাশন কমিটির আনুরোধের জেলা প্রশাসক এই উচ্ছেদ অভিযান স্থাগিত করেছিলেন ।এক সপ্তাহ পরে গতকাল উচ্ছেদ অভিযান শুরু করে জেলা প্রশাসক।

প্রসঙ্গত  বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি  (বেলা) ভাড়ানি খালের অবৈধ দখল উচ্ছেদের জন্য উচ্চ আদালতে একটি রিট আবেদন। ওই আবেদনের প্রেক্ষিতে চলতি বছরের ৭ জানুয়ারি উচ্চ আদালত থেকে খালটি দখল মুক্ত করে সংরক্ষণের  নির্দেশ দেন ।একই আদেশে  ভাড়ানি খাল থেকে  অবৈধ স্থাপনা উচ্ছেদ ও খালটির স্বাভাবিক  গতিপথ  বজায় রাখায় ব্যর্থতা কেন জনস্বার্থ বিরোধী ও আইন বহির্ভূত হবে না তাও জানতে চাওয়া হয় ।পাশা পাশি  ভাড়ানি খাল থেকে অবৈধ  স্থাপনা  উচ্ছেদ করে খালটি কেন আগের অবস্থায় ফিরিয়ে এনে  সংরক্ষণ করার নির্দেশ দেয়া হবেনা  তাও জানতে চাওয়া হয়।এমন আদেশের পর জেলা প্রশাসন থেকে গত এপ্রিল মাসে ভাড়ানি খালের দুই পাশর অবৈধ স্থাপনা  উচ্চেদ করা হয়।
বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা  মাসুমা আক্তার বলেন,ভাড়ানী খালের অবৈধ দখলকারীদেও উচ্ছেদ অভিযান  চলছে। যতদিন পযন্ত আমরা অবৈধ স্থাপনা উচ্ছেদ না করতে পারবো ততোদিন আমাদের এই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে ।

বরগুনার আলো