• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে

মাইক্রোসফটের উইন্ডোজ ১০-এক্স প্রকল্প বাতিল

বরগুনার আলো

প্রকাশিত: ১২ মে ২০২১  

মাইক্রোসফটের উচ্চাভিলাষী প্রকল্প উইন্ডোজ ১০-এক্স বাতিল হয়েছে বলে শোনা যাচ্ছে। বহুল প্রত্যাশিত এ অপারেটিং সিস্টেম নিকট ভবিষ্যতে চালু হওয়ারও সম্ভাবনা নেই। শিক্ষা ও ব্যবসায় ক্ষেত্রে প্রথমে সিঙ্গেল স্ক্রিন ডিভাইসে ব্যবহারের জন্য এই অপারেটিং সিস্টেমের ডিজাইন করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ ১০-এক্স তৈরি বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট। তবে বছরের শেষের দিকে নতুন এই অপারেটিং সিস্টেমের কিছু উপাদান উইন্ডোজ ১০ -এ চালু করা হতে পারে। এতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা নতুন একটি ইউজার ইন্টারফেস পাবেন বলে ধারণা করা হচ্ছে।

উইন্ডোজ ১০-এক্স প্রকল্পটি বাতিলের খবর সত্যি হলে এটা নিঃসন্দেহে মাইক্রোসফটের জন্য একটি বড় দুঃসংবাদ বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। ২০১৯ সালে নিউইয়র্কে একটি হাই-প্রোফাইল ইভেন্টে উইন্ডোজ ১০-এক্স প্রকল্পের বিষয়ে ঘোষণা দেয় মাইক্রোসফট। তখন বলা হয়, এই অপারেটিং সিস্টেম শুধু ডুয়াল স্ক্রিন এবং ফোল্ডেবল পিসিতে ব্যবহার করা যাবে।

২০২০ সালে উইন্ডোজ ১০-এক্স বাজারে ছাড়ার পরিকল্পনা ছিল মাইক্রোসফটের। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। কোভিড-১৯ এর জন্য প্রকল্পে কিছুটা পরিবর্তনও আনা হয়। তখন প্রতিষ্ঠানটি জানায়, ডুয়াল স্ক্রিনের পরিবর্তে শুরুতে সিঙ্গেল স্ক্রিনের জন্য উইন্ডোজ ১০-এক্স ছাড়া হবে।

বরগুনার আলো