• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মেট্রোরেলের পর এবার পাতাল রেল

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

মেট্রোরেলের পর এবার পাতাল রেল নির্মাণ করতে যাচ্ছে সরকার। দেশে প্রথম পাতাল রেল হবে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। তবে পুরো প্রকল্পের দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। দ্বিতীয় অংশ গুলশানের নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত ১১ কিলোমিটার হবে মাটির ওপর দিয়ে। সম্ভাব্যতা যাচাই শেষে চলছে নকশা তৈরির কাজ। ২০২৬ সালের মধ্যে দেশের প্রথম পাতাল রেল নির্মাণ শেষ করতে চায় সরকার। 

ঘনবসতিপূর্ণ রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মেট্টোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। এবার দেশের প্রথম পাতাল রেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। জাপানের ওসাকা শহরের পাতাল রেলের আদলে নির্মাণ করা হবে ঢাকার পাতাল রেল। 

জানা গেছে, মোট ৩১ কিলোমিটার পাতাল রেল প্রকল্পে থাকবে দুটি রুট। প্রথম রুট হবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত। ২০ কিলোমিটার দৈর্ঘ্যরে এই অংশটি হবে দেশের প্রথম পাতাল রেল। মাটির ২৩ ফুট নিচ দিয়ে এর নির্মাণ কাজ শুরু হবে ২০২২ সালের শেষের দিকে। এই প্রকল্পের অন্য অংশ হবে গুলশানের নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত।

পাতাল রেলের মূল ডিপো নির্মাণ করা হবে নারায়ণগঞ্জের পিতলগঞ্জে। এরই মধ্যে সেখানে জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে।  

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, মূল সড়কের নিচ দিয়ে পাতাল রেল যাবে। এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষে এখন চলছে মূল নকশা তৈরির কাজ। তা চূড়ান্ত হলেই মাটির নিচে থাকা গ্যাস বিদ্যুৎ পানি, টেলিফোনসহ বিভিন্ন পরিসেবা স্থানন্তরের কাজ শুরু হবে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার কোটি টাকা।

বরগুনার আলো