• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

যা মানলে করোনা সংক্রমণ কঠিন হবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। আমরাও বাকি নেই। কারণ এরইমধ্যে দেশে সরকারি হিসাবে ২৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ জন। 

এরইমধ্যে করোনা আক্রান্ত দেশগুলো থেকে আমাদের দেশে ফিরেছেন বিপুল জনগোষ্ঠী। তাদের কেউ কেউ হোম কোয়ারেন্টিনে থাকলেও অধিকাংশই তা ঠিকমতো মানছেন না। ফলে তৈরি হয়েছে আশংকা। 

বিশেষজ্ঞরা বলছেন, কিছুদিন পর আমাদের দেশ ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়তে পারে। 

এত আশঙ্কার মধ্যে নিজেকে নিরাপদ রাখার কোনো বিকল্প নেই। নিজেকে এবং পরিবারকে করোনার আক্রমণ থেকে বাঁচাতে হলে হতে হবে সচেতন, মানতে হবে কিছু নিয়মকানুন। 

এবার জেনে নেওয়া যাক কোন নিয়ম মানলে করোনা ভাইরাস আপনাকে খুব সহজে আক্রমণ করতে পারবে না। 

বিশেষজ্ঞদের মত, করোনা থেকে বাঁচতে প্রথম যে বিষয়টি মানতে হবে তা হলো, মুখ চোখ ও নাকে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। বাইরে থাকলে মাঝে মধ্যেই হাত সাবান বা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে হবে। অফিস বা পাবলিক টয়লেটের দরজা খোলার সময় টিসু পেপার ব্যবহার করতে হবে। যেখানে বেশি মানুষের স্পর্শ লাগে সে স্থান বা জিনিস স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। তাহলেই আপনি নিরাপদ থাকবেন অনেকটাই। 

ধরুন আপনি বাইরে বের হলেন। একটা রিকশায় উঠলেন। ওই রিকশায় কিছুক্ষণ আগে যে ব্যক্তি উঠেছিলেন তিনি করোনা ভাইরাস বহন করছেন। আপনিও রিকশার সিটে হাত রাখলেন। করোনা ভাইরাস আপনার হাতে লেগে গেল। একটু পর আপনি ওই হাত দিয়ে চোখ চুলকালেন বা নাক চুলকালেন বা মুখে ঠোঁটে ছোঁয়ালেন। আর কিছুর দরকার আছে? 

আপনি একজনের সঙ্গে হাত মেলালেন তারপরই মুখে হাত দিলেন। যদি ওই ব্যক্তির হাতে ভাইরাস থেকে থাকে তাহলে আর রক্ষা নেই। 

পাবলিক পরিবহনে যাতায়াতেরও ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে হবে। 

তাই যদি আপনি হাত পরিষ্কার রাখেন, মুখে হাত না দেন, তাহলে করোনা থেকে আপনি মোটামুটি ৫০ ভাগ নিরাপদ। 

বাকি ৫০ ভাগ এড়াতে আপনাকে যা করতে হবে তা হলো- জনসমাবেশ এড়িয়ে চলতে হবে। প্রয়োজনের বেশি বাইরে ঘোরা যাবে না। কারো সঙ্গে গায়ে গা লাগিয়ে কথা বলা যাবে না। দূরত্ব বজায় রাখতে হবে। কেউ হাঁচি বা কাশি দিলে আপনার শরীর পর্যন্ত যাতে না পৌঁছে এতটা দূরত্বে থাকতে হবে। কারো সঙ্গে হাত মেলানো যাবে না। কোলাকুলি করা যাবে না। সরাসরি হাতের স্পর্শ লাগে এমন বাইরের খাবার পরিহার করতে হবে। হাত ধোয়ার মতো মোবাইল ফোনও পরিষ্কার করতে হবে। 

এছাড়া যত উপায়ে পরিষ্কার থাকা যায় এবং বাইরের পরিবেশ থেকে দূরে থাকা যায়, তাই করতে হবে। তাহলেই করোনা আপনার নাগাল নাও পেতে পারে। 

কিন্তু সমস্যা হলো প্রত্যেক মানুষই নিজের অজান্তে মুখে নাকে চোখে হাত দেয়। এটা রোধ করতে হলে মাস্ক ব্যবহার করতে হবে। চোখে চশমাও ব্যবহার করতে পারেন।  

বরগুনার আলো