• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

রক্ত আমাশয় সারাবে চালতার কচি পাতা

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

টক ফল চালতার আচার, চাটনি, টক ডাল অনেকেরই প্রিয় খাদ্য। পাকা ফল পিষে নিয়ে লবণ-মরিচ দিয়ে মাখালে তা বেশ লোভনীয় হয়। চালতা ফলের যে অংশ খাওয়া হয় তা আসলে ফুলের বৃতি। 

প্রকৃত ফল বৃতির আড়ালে লুকিয়ে থাকে।এ ফলে রয়েছে ক্যালসিয়াম, শর্করা, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, থায়ামিন, রিবোফ্লোবিন ও আমিষের মতো নানা ধরণের স্বাস্থ্য উপকারী উপাদান। এবার জেনে নেয়া যাক চালতার কিছু পুষ্টিগুণ-

> চালতা ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’-এর ভালো উত্‍স।

> চালতা পেটের নানা অসুখ প্রতিরোধে সহায়তা করে। ডায়রিয়া সারাতে কাঁচা চালতার রসের তুলনা নেই।

> রক্তের খারাপ কোলেস্টেরল ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে চালতা।

> ঠাণ্ডা ও কাশির জন্য পাকা চালতার রসের সঙ্গে চিনি মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

> কিডনির নানা রোগ প্রতিরোধেও সহায়তা করে চালতা।

> প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকায় এই ফল স্কার্ভি ও লিভারের রোগ প্রতিরোধ করে।

> নিয়মিত এই ফলটি খেলে হার্টের বিভিন্ন অসুখের ঝুঁকি কমে।

> এই ফলে রয়েছে অ্যন্টিমাইক্রোবিয়াল উপাদান যা মুখের ভেতরে বাস করা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। যার ফলে মুখের বাজে গন্ধ দূর হয়।

> এই ফলটি খেলে নারীর তলপেটের ব্যথা মুহূর্তেই কমে যায়।

রূপ চর্চায় চালতা

> কাঁচা চালতা পানি সঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় নিয়মিত লাগালে চুল পড়া বন্ধ হয়। 

> কাঁচা চালতার রসের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে সপ্তাহে দুবার চুলের গোড়ায় লাগালে খুশকি দূর হয়ে যাবে।

> চালতার রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করলে মরা কোষ দূর হয়। পাশাপাশি ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও কোমল।

> চালতার রসের সঙ্গে মধু মিশিয়ে তাতে তুলো ভিজিয়ে ত্বকে লাগান। দশ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক বলিরেখামুক্ত থাকবে।

> চালতার রসের সঙ্গে চিনি মিশিয়ে ত্বকের কালো অংশে লাগান। আঙুল দিয়ে হালকা ম্যাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। নিয়মিত এর ব্যবহারে ত্বকের কালচে ভাব দূর হয়ে যাবে।

পাতা ও মূলের উপকারিতা : শুধু ফল নয়, চালতার মূল ও পাতারও রয়েছে ওষুধিগুণ। রক্ত আমাশয় গাছের কচি টাটকা পাতা বেটে তার রস এক কাপ ঠাণ্ডা পানিতে মিশিয়ে নিন। দিনে দুবার খেলে এই সমস্যার উপশম ঘটবে। মচকে গিয়ে ব্যথা পেলে সেখানে চালতা গাছের মূল ও পাতা পিষে প্রলেপ দিলে ব্যথা কমে যায়।

সতর্কতা: দিনে ১০০ গ্রামের বেশি এই ফলটি না খাওয়াই উত্তম। অতিরিক্ত খেলে ডায়রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। ভালো ফলাফল পেতে চালতা গাছের পাতার রসের সঙ্গে ইসুবগুলের ভুষি মিশিয়ে খেতে পারেন। গর্ভবতী ও স্তন্যদানকারী নারীরা এই ফল খাওয়া থেকে বিরত থাকুন। 

বরগুনার আলো