• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রহস্যজনক হাতের ছাপের সন্ধান, ইঙ্গিত করে মৃত্যুকে!

বরগুনার আলো

প্রকাশিত: ২ মে ২০২১  

মেক্সিকোর একটি গুহায় রহস্যজনক হাতের ছাপের সন্ধান পাওয়া গেছে। লাল ও কালো রঙের ছাপগুলো শিশুদের এবং এগুলো এক হাজার ২০০ বছরের পুরনো বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা।

মেক্সিকোর ইউকাতান উপদ্বীপে গুহার ভেতরে যেতে যেতে চোখে পড়বে এ রকম অসংখ্য হাতের ছাপ। সব মিলিয়ে মোট ১৩৭টি হাতের ছাপের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। হাতের ছাপের সবই কালো ও লাল রঙের।

ধারণা করা হচ্ছে এগুলো প্রাচীন মায়া সংস্কৃতির অংশ বিশেষ। হাতের ছাপের বেশির ভাগই শিশুদের। হাতের ছাপের আকৃতি, রং, ও অন্যান্য বিষয় বিশ্লেষণ করে প্রত্নতাত্ত্বিকরা বলছেন, বয়ঃসন্ধিকালে প্রবেশের সময় শিশুরা এই ছবি এঁকেছে। এক হাজার ২০০ বছর আগে মেক্সিকোর দক্ষিণাঞ্চল ও মধ্য আমেরিকায় গণিত ও শিল্পকর্মে উৎকর্ষতার সময় এগুলো আঁকা হয়েছে বলেও ধারণা করছেন তারা।

প্রত্নতত্ত্ববিদ সার্জিও গ্রোসহিয়ান বলেন, শিশুরা দেয়ালে কালো রঙে হাতের ছাপ এঁকেছে। কালো রং মৃত্যুকে ইঙ্গিত করে। তবে এর মানে এই নয় যে তারা হত্যার শিকার হতে যাচ্ছে। বরং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এই হাতের ছাপ দিয়ে মৃত্যুকে ইঙ্গিত করা হয়েছে। আর লাল রং দিয়ে যুদ্ধ ও জীবনকে বোঝানোর চেষ্টা করেছে শিশুরা।

হাতের ছাপের পাশাপাশি গুহাটিতে বিভিন্ন ভাস্কর্য ও বেশকিছু শিল্পকর্মের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। যেগুলোর বয়স ৮শ’ থেকে এক হাজার বছর পুরনো।

মেক্সিকোর দক্ষিণাঞ্চলের পাশাপাশি গুয়াতেমালা ও বেলিজে এখনো অনেক মায়া সম্প্রদায়ের লোকের বসবাস।

 

 

বরগুনার আলো