• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও লবণের রয়েছে ভিন্ন ব্যবহার

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ মার্চ ২০২১  

রান্নার স্বাদ বাড়াতে লবণ অতুলনীয়। নিশ্চয়ই জানেন, লবণ ছাড়া খাবারের আসল স্বাদ পাওয়া কঠিন। শুধু রান্নার স্বাদ বাড়ানোই নয়, আরও অনেক কাজে লবণ ব্যবহার করা যায়।

অনেকেই জানেন না যা, লবণ যেমন গৃহস্থালি পরিচ্ছন্নতায় অনন্য, তেমনি চটজলদি নানান সমস্যার সমাধানেও কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক লবণের ভিন্ন ব্যবহার সম্পর্কে-

>> দাঁত ঝকঝকে করতে সকালে লবণ ঘষে তারপর ব্রাশ করতে পারেন।

>> চপিং বোর্ড পরিষ্কার করতে লবণ ছিটিয়ে লেবুর টুকরা দিয়ে ঘষে নিন।

>> সিঙ্ক পরিষ্কার করার জন্য গরম পানিতে লবণ মিশিয়ে সেই পানি সিঙ্কে ঢালুন। গন্ধ চলে যাবে।

>> পিঁপড়ার আনাগোনা রোধ করতে পানির সঙ্গে লবণ মিশিয়ে স্প্রে করুন ঘরের কোনায়। পিঁপড়া পালাবে।

>> অনেক ফল খোসা ছাড়ানোর পর কালচে হয়ে যায়। খানিকটা লবণ ছিটিয়ে দিলে আর কালো হবে না।

>> জুতার দুর্গন্ধ দূর করতে লবণ ছিটিয়ে দিন ভেতরে। কয়েক ঘণ্টা পর ঝেড়ে পরিষ্কার করে নিন।

>> চা-কফির মগ নিয়মিত পরিষ্কার করার পরেও দাগ থেকে গেলে লবণ-পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন।

>> পেঁয়াজ, রসুন বা কাঁচা মাছের গন্ধ হাত থেকে যাচ্ছে না? লবণ ও ভিনেগার মিশিয়ে হাতে ঘষে নিন।  

>> প্রিয় পোশাকে দাগ লেগেছে? এক ঘণ্টা লবণ মিশ্রিত পানিতে ভিজিয়ে তারপর ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন। দেখবেন দাগ গায়েব।

>> লবণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন এয়ার ফ্রেশনার। কমলার খোসায় লবণ নিয়ে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে রেখে দিন ঘরে। চাইলে কয়েকটি লবঙ্গ ছেড়ে দিতে পারেন। চমৎকার সুগন্ধে ভরে যাবে ঘর।

>> যেকোনো ব্যাগ থেকে গন্ধ দূর করতে লবণ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভেতর থেকে সব বের করে নিয়ে ব্যাগে সামান্য লবণ ছড়িয়ে চেইন আটকে সারারাত রেখে দিন। সকালে ঝেড়ে পরিষ্কার করে ফেলুন।

বরগুনার আলো