• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রিফাত হত্যা: মিন্নিসহ ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন

বরগুনার আলো

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২০  

বরগুনা প্রতিনিধি: বরগুনায় ২০১৯ সালের সব চেয়ে আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলায় প্রাপ্ত বয়স্ক ১০ আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। বুধবার দুপুরে বরগুনার জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান মুক্ত আদালতে আসামীদের বিরুদ্ধে অভিযোগ পাঠ করে শুনালে উপস্থিত ৯ জন আসামী তারা নির্দোষ দাবী করেন। একজন আসামী মো. মুসা পলাতক থাকায় তাকে অভিযোগ পাঠ করে শুনাতে পারেনি আদালত। নয়জন আসামীর পক্ষে অভিযোগ থেকে অব্যাহতির আবেদন খারিজ করেছে আদালত। এক আসামীর জামিন আবেদন না মঞ্জুর। পরবর্তি ৮ জানুয়ারী রাষ্ট্র পক্ষের সাক্ষীর জন্য ধার্য্য আছে ।
জানা যায়, বছরের প্রথম দিন বুধবার সকাল সাড়ে ৮ টায় পুলিশ প্রহরায় বরগুনা জেলা কারাগার থেকে ৮ জন আসামীদেরকে বরগুনা জেলা ও দায়রা আদালতে উপস্থিত করা হয়। জামিনে থাকা আয়শা সিদ্দিকা মিন্নিও আদালতে উপস্থিত ছিল।  আদালত দৈনন্দিন কাজে শেষে দুপুর দেড়টায় রাষ্ট্র পক্ষ নয়জন আসামীর বিরুদ্ধে এক এক করে অভিযোগ উত্থাপন করেন। আসামী পক্ষে তাদের আইনজীবীরা আসামীদের অভিযোগের দায় হতে অব্যাহতির আবেদন করেন। আসামী আল কাইয়ূম রাব্বি আকনের পক্ষে তার আইনজীবী মো. হুমায়ূন কবির জামিনের আবেদন করলে তার আবেদন না মঞ্জুর করে আদালত। বেলা আড়াইটার সময় জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান মুক্ত আদালতে তাদের অভিযোগ পাঠ করে শুনান। আসামী রাকিবুল হাসান রিফাত ফরাজি, আল কাইয়ূম রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজোয়ান আলী খানঁ টিকটক হৃদয়, মো. হাসান. মো. মুসা (পলাতক), আয়শা সিদ্দিকা মিন্নির বিরুদ্ধে দন্ডবিধি আইনের ৩০২/৩৪ ধারায় অভিযোগ গঠন করেন। আসামী রাফিউল হাসান রাব্বি ও কামরুল ইসলাম সায়মুনের বিরুদ্ধে দন্ডবিধি আইনের ৩০২/২১২ ধারায় অভিযোগ গঠন করা হয়েছে। এ ছাড়া আসামী সাগর রিফাত শরীফকে হত্যার ষড়যন্ত্র করার অপরাধে তার বিরুদ্ধে দন্ডবিধি আইনের ১২০বি(১) ধারায় অভিযোগ গঠন করা হয়। আদালত মামলাটি দ্রুত নিস্পত্তি করার লক্ষ্যে ৮ জানুয়ারী হতে ৯ ফের্রুয়ারী পর্যন্ত ৩৭ জন সাক্ষীকে সমন দেয়ার নির্দেশ দেয়। রাষ্ট্র পক্ষে পাবলিক প্রসিকিউটর (পিপি)  বলেন, ২০১৯ সালে দেশের আলোচিত যে কয়টি মামলা রয়েছে তার মধ্যে অন্যতম হল রিফাত শরীফ হত্যা মামলা। রাষ্ট্র পক্ষ আদালতের কাছে আবেদন জানিয়েছে। দ্রুত সময়ে মামলা নিস্পত্তি করার জন্য। আদালত মামলাটি গুরুত্ব মনে করে ৩৭ জন সাক্ষীর সমন দিয়েছেন। আগামী ৮ জানুয়ারী প্রথম মামলার বাদী রিফাত শরীফের বাবা আবদুল হালিম দুলাল সাক্ষ্য দিবেন। আসামী আয়শা সিদ্দিকা মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম যুগান্তরকে বলেন, মিন্নি নির্দোষ, এই মামলায় মিন্নি ছিল সাক্ষী। তার বিরুদ্ধে আদালত হত্যা মামলার অভিযোগ গঠন করেছে। এই আদেশের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাব।
উল্লেখ্য, ২৬ জুন সকাল সাড়ে ১০টায় বরগুনা সরকারী কলেজের সামনে নয়ন বন্ড ও তার দোষররা রিফাত শরীফকে কুপিয়ে রক্তাক্ত জখম করে। ওইদিন বিকালে রিফাত শরীফ মারা যায়। ওই রাতে রিফাত শরীফের বাবা আবদুল হালিম দুলাল শরীফ বরগুনা থানায় ১২ জনের নামে এবং ৪/৫ জন অজ্ঞাত আসামি করে মামলা করেন। প্রধান আসামি নয়ন বন্ড ২ জুলাই ভোর রাতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়। মিন্নিসহ ১৫ জন আসামীকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে ১৫ জন আসামী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

 

বরগুনার আলো