• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যে সরঞ্জাম পাঠানো শেষ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের  দ্বিতীয় ইউনিটের জন্যে সরঞ্জাম প্রস্তুত করে পাঠিয়েছে জিও পোডলস্ক জেএসসি (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা – জেএসসি এটোমএনার্গোম্যাস )। বৃহৎ আকারের পন্যের শেষ সেটটি পাঠানো হয়েছে , এতে রয়েছে চতুর্থ এমএসআর এসপিপি -১২০০ এবং দ্বিতীয় উচ্চ চাপযুক্ত হিটার এইচপিএইচ – কে- ৫। 

এই আর্দ্রতা পৃথকীকরন রিহিটারকে এমন ভাবে তৈরী করা হয়েছে যা টার্বাইন হাই-প্রেসার সিলিন্ডারের পরে ভেজা বাস্প কে শুষ্ক করে। এসপিপি -১২০০ কে তিন অংশে পাঠানো হয়েছে , ৪১ টন ওজনের একটি সেপারেটর , একটি প্রথম স্টেজের রিহিটার ( ইউনিট ওজন ৮৬ টন) এবং একটি দ্বিতীয় স্টেজের রিহিটার  ( ইউনিট ওজন ১০৫ টন) ।

এইচপিএইচ – কে- ৫ উচ্চ চাপযুক্ত হিটারটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের টার্বাইন হলের যন্ত্রাংশ । এটি ১১ মিটার দৈর্ঘ্য ও ১২০ টন ওজন বিশিষ্ট একটি বৃহৎ আকারের যন্ত্র। এইচপিএইচ– কে- ৫ যন্ত্রটি স্টীম জেনারেটরের সরবরাহকৃত পানিকে উত্তপ্ত করে এবং টার্বাইনের প্রাথমিক স্টীমকে কে ঠান্ডা করে ও ঘনীভুত করে ।

এই সরঞ্জাম গুলোর সর্বমোট ওজন ৩৫০ টন । এগুলোর কর্মক্ষমতা  ৫০ বছর । জিও পোডলস্ক জেএসসি এর পরমানু প্রকৌশল বিভাগ এই সরঞ্জামগুলোর ডিজাইন ডকুমেন্টেশন এবং সরঞ্জামগুলো প্রস্তুত করার ডিজাইন সরবরাহ করে ।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কম্পার্ট্মেন্ট, টার্বাইন হলের একটি বড় অংশ এবং ভিভিইআর -১২০০ রিয়াক্টর সরবরাহ করবে । কোম্পানী রিয়াক্টর, স্টিম জেনারেটর, পাম্প, এবং হিট এক্সচেঞ্জিং যন্ত্রপাতি প্রস্তুত করে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন রাশিয়ান ডিজাইন অনুযায়ী হচ্ছে । এই কেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে । 

বরগুনার আলো