• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

শুধু নেপালি শিক্ষার্থীরাই দীর্ঘমেয়াদি ভিসা পায় : রাষ্ট্রপতি

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

শুধুমাত্র নেপালি শিক্ষার্থীদের জন্যই বাংলাদেশ দীর্ঘমেয়াদী মাল্টিপল এন্ট্রি ভিসা সুবিধা দেয় বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার (১৩ নভেম্বর) দুপুরে মেরিয়ট হোটেলে সাবেক প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির সহ-সভাপতি পুষ্প কামাল দাহালের (প্রচন্ড) সাথে সাক্ষাৎ করতে এলে তিনি তাকে এ কথা বলেন।

রাষ্ট্রপতির বরাত দিয়ে তার প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, নেপাল সরকারের অনুরোধ বিবেচনায় রেখে বাংলাদেশ ২০১৯ সালের জুন থেকেই নেপালি শিক্ষার্থীদেরকে দীর্ঘ চারবছর বা কোর্সের সময়কালের জন্য দীর্ঘমেয়াদী মাল্টিপল এন্ট্রি ভিসা প্রদান করছে।

ঐতিহাসিক ও অনেক অভিন্ন বিষয়ের যোগসূত্রের ভিত্তিতে নেপালের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গুরুত্ববহন করে বিষয়টি উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে বহুপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে রূপান্তরিত করার যথেষ্ট সুযোগ রয়েছে।

রাষ্ট্রপতি মনে করেন, ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে আমাদের অনেক সম্ভাবনা রয়েছে। তিনি বাংলাদেশ ও নেপালের মধ্যে সড়ক-নদী-আকাশ পথে যোগাযোগ বাড়ানোর ওপরেও গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি বলেন, নেপালকে তৃতীয় দেশ হিসেবে ট্রানজিটসহ সমুদ্র সুবিধা নিয়ে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের জন্য নেপালের কাছে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, দেশের অন্যান্য অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি দু’টি বন্দরের সুবিধাসমূহ বাড়ানো হয়েছে এবং ট্র্যাফিক নিয়ন্ত্রণের দিকগুলোকে অনেক উন্নত করা হয়েছে।

এর আগে, নেপালের জাতীয় পরিষদের (আপার হাউস) চেয়ারম্যান গণেশ প্রসাদ টিমিলসিনা রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে এখানে এসে সাক্ষাৎ করেছেন।

বৈঠকগুলোতে হুইপ আতিউর রহমান আতিক, এবিএম ফজলে করিম চৌধুরী এমপি, পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক, রাষ্ট্রপতির সচিব সম্পদ বাড়ূয়া, সামরিক সচিব মেজর জেনারেল শামীম-উজ-জামান ও প্রেস সচিব জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন। সূত্র; বাসস

বরগুনার আলো