• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সারাদেশে জলাধারের অভিযানে সাড়ে ৫ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

সারাদেশে নদ-নদী, খাল ও জলাশয় দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শুরু করেছে সরকার। প্রথম পর্যায়ে পাঁচ হাজার ৫৭৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ৫৯৩ একর জায়গা দখলমুক্ত করা হয়েছে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন পানি উন্নয়ন বোর্ড সারাদেশের ছোট নদী ও খাল দখলমুক্ত করার জন্য গত বছরের ২৩ ডিসেম্বর সারাদেশে অভিযান শুরু করে। জেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ড একযোগে নদী, খাল ও জলাশয়ের তীর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখলমুক্ত করার জন্য অভিযান পরিচালনা করছে। শুধু তাই-ই নয় দখলকারীরা অভিযান শেষ হওয়ার পরপরই পুনরায় দখল করতে ফিরে আসত কিন্তু এবার পুনরায় দখল ঠেকাতে খালের তীরে গাছ ও হাঁটার পথ নির্মাণ করছে সরকার।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলমান এ অভিযানে রাজশাহীতে এক হাজার ২২টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ৮৮ একর জমি দখলমুক্ত করা হয়েছে। শুধুমাত্র সিরাজগঞ্জেই ৭০০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ হয়েছে। খুলনার বিভিন্ন নদীর তীর থেকে এক হাজার ৩৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ৪০ একর জমি দখলমুক্ত করা হয়েছে। যার মধ্যে শুধু মাগুরায় সর্বোচ্চ ২৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ হয়েছে।

অভিযানের সময় রংপুরে ৬৫৭টি অবৈধ স্থাপনা ভেঙে নদীতে দখল প্রায় ৪৬ একর জমি উদ্ধার করা হয়েছে। এর মধ্যে দিনাজপুরে প্রায় ৪৬৫টি অবৈধ কাঠামো উচ্ছেদ হয়েছে। বরিশালে প্রায় ১৬ একর জমি উদ্ধার ও ২০১টি অবৈধ কাঠামো ভেঙে ফেলা হয়েছে।

ঢাকায় মোট ৭৬৮টি স্থাপনা ভেঙে নদীর তীরের প্রায় ৫৯ একর জমি উদ্ধার এবং ময়মনসিংহে ৮৬৩টি অবৈধ কাঠামো উচ্ছেদ করে ৫৮ একর জমি উদ্ধার করা হয়েছে। এরমধ্যে পুরাতন ব্রহ্মপুত্র নদের তীর থেকে প্রায় ৫৫০টি কাঠামো উচ্ছেদ করা হয়েছে।

এদিকে, সিলেটে ২২৫টি অবৈধ স্থাপনা নদী তীর থেকে ভেঙে ফেলা হয়েছে এবং চট্টগ্রামে মোট ৮০০টি স্থাপনা উচ্ছেদের মাধ্যমে ২৭৫ একর জমি উদ্ধার করা হয়েছে।

বরগুনার আলো