• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

সারাদেশের নদী দখলদারদের তালিকা প্রকাশ বরগুনায় ১৩৮২ জন

বরগুনার আলো

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

 


সারাদেশে নদী দখলদারদের তালিকা প্রকাশ করেছে সরকারি সংস্থা জাতীয় নদী রক্ষা কমিশন। কমিশনের ওয়েবসাইটে বিভাগওয়ারি তালিকা গতকাল বুধবার প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী দেশের ৬১ জেলায় দখলদারের সংখ্যা ৪৬ হাজার ৭৪২ জন। ঢাকা ও আশপাশের এলাকায় নদী দখলদারের সংখ্যা ৯৫৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান।
এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকোর্টের ১৩৯৮৯/২০১৬ নম্বর রিট পিটিশনের আদেশ সুষ্ঠু বাস্তবায়নে জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের এক সভার সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী নদ-নদীর অবৈধ দখলদারদের এ তালিকা জনস্বার্থে প্রকাশ করা হয়েছে। জেলা প্রশাসক ও আহ্বায়ক এবং জেলা নদী রক্ষা কমিটির কাছ থেকে সংশ্নিষ্ট জেলার এ তথ্য পাওয়া গেছে। এ তালিকা একটি চলমান প্রক্রিয়া। কারও কাছে তালিকায় অসঙ্গতি পরিলক্ষিত হলে কমিশনকে অবহিত করা হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।
তালিকায় নোয়াখালী জেলায় সর্বোচ্চ তিন হাজার ৫৮৩ জন দখলদারের নাম রয়েছে। সর্বনিম্ন দখলদারের জেলা লালমনিরহাটে ১৪ জনের নাম তালিকায় রয়েছে।
এ ব্যাপারে জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য আলাউদ্দিন  বলেন, চিহ্নিত অবৈধ নদী দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কমিশনের পক্ষ থেকে সব জেলার জেলা প্রশাসকের কাছে বার্তা পাঠানো হয়েছে। তারাই এসব দখলদারের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেবেন।
বিভাগ ওয়ারি তালিকা :বিভিন্ন বিভাগ ওয়ারি তালিকায় দেখা যায়, ঢাকা বিভাগের গাজীপুর জেলায় ৫১ জন, মুন্সীগঞ্জ জেলায় ৫০, ফরিদপুরে ১১৪, কিশোরগঞ্জে ১০৩, রাজবাড়ীতে ২৬, নরসিংদীতে ৩৯৬, মাদারীপুরে ২৭৩, গোপালগঞ্জে ৩৯৬ ও শরীয়তপুরে ৬৫ নদী দখলদার রয়েছেন। এ বিভাগের তালিকায় নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ ও টাঙ্গাইল জেলার তালিকাসংবলিত পিডিএফ ফাইলটি 'ডিলিটেড' বা মুছে দেওয়া অবস্থায় ওয়েবসাইটে পাওয়া গেছে।

রাজশাহী বিভাগের পাবনা জেলায় ৩৬০ জন, বগুড়ায় ৪০, রাজশাহীতে ২০৩, নওগাঁয় ২২০, জয়পুরহাটে ৮০, চাঁপাইনবাবগঞ্জে ১৪৫, নাটোরে ৯১৭ ও সিরাজগঞ্জ জেলায় ২২৫ জনের নাম তালিকায় আছে।

খুলনা বিভাগের সাতক্ষীরা জেলায় ৪২৭ জন, নড়াইলে ৯৮, মেহেরপুরে ১১৫, মাগুরায় ৮৪, কুষ্টিয়ায় দুই হাজার ৩৬২, খুলনায় ১৭৬, ঝিনাইদহে ১৬৯ ও যশোর জেলার ৫৭৮ জন নদী দখলদারের নাম তালিকায় রয়েছে। এ বিভাগের চুয়াডাঙ্গা জেলার নাম 'ডিলিটেড' বা মুছে ফেলা অবস্থায় ওয়েবসাইটে পাওয়া গেছে।

বরিশাল বিভাগের ভোলা জেলায় ৪২৮ জন, পিরোজপুরে ১০৭, পটুয়াখালীতে ৬০৩, ঝালকাঠিতে ২০৩, বরিশালে এক হাজার ৩০৮ ও বরগুনার এক হাজার ৩৮২ জন দখলদারের নাম তালিকায় রয়েছে।

ময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় ৫১২ জন, শেরপুরে ৬৮ ও জামালপুরে ৬৮৭ জনের নাম তালিকায় রয়েছে।

সিলেট বিভাগের সুনামগঞ্জে ৬৯৬ জন, মৌলভীবাজারে ৪৬৮, সিলেটে ২৪৪ ও হবিগঞ্জে ৬০০ জনের নাম তালিকায় আছে।

রংপুর বিভাগের নীলফামারী জেলায় ৯৮০ জন, ঠাকুরগাঁওয়ে ৩০৩, কুড়িগ্রামে ৫৪, রংপুরে ১৬, লালমনিরহাটে ১৪ ও দিনাজপুর জেলায় এক হাজার ৪৭ জনের নাম তালিকায় আছে।

চট্টগ্রাম বিভাগের নোয়াখালী জেলায় তিন হাজার ৫৮৩ জন, কুমিল্লা জেলায় দুই হাজার ৯৮৯, চট্টগ্রামে এক হাজার ৭৫৬, রাঙামাটিতে ৫১, লক্ষ্মীপুরে ৮০৫, খাগড়াছড়িতে ২৬, ফেনীতে ২৭৯, কক্সবাজারে ২৭৩, চাঁদপুরে ৫৩৩, বান্দরবানে ৩৭০ ও ব্রাহ্মণবাড়িয়ায় ৬৪৭ জনের নাম তালিকায় রয়েছে।

বরগুনার আলো