• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ইতিহাসের এই দিনে

সার্ক প্রতিষ্ঠা, জন লেননের প্রয়াণ

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৮ ডিসেম্বর ২০১৯ রোববার। ২৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬০৯- ইউরোপের দ্বিতীয় পাবলিক লাইব্রেরি চালু হয়।
১৯১৭- ব্রিটেনের কাছে জেরুজালেমের আত্মসমর্পণ।
১৯১৮- ব্রিটেন জেরুজালেম দখল করে।
১৯২৩- যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে বন্ধুত্ব চুক্তি হয়।
১৯৪১- গ্রেট ব্রিটেন, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতীয় নৌবাহিনী পাকিস্তানের করাচি বন্দরে হামলা করে।
১৯৭১- শেরপুরের নকলা পাকহানাদার মুক্ত হয়।
১৯৭৪- গ্রিসে রাজতন্ত্র বিলুপ্ত হয়।
১৯৮৫- দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক গঠিত হয়।

এর সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রিলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান এবং আফগানিস্তান। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতা করার লক্ষ্যে সার্ক প্রতিষ্ঠিত হয়। এটি অর্থনৈতিক, প্রযুক্তিগত, সামাজিক, সাংস্কৃতিক এবং উন্নয়নের যৌথ আত্মনির্ভরশীলতায় নিবেদিত। ২০০৭ সালে আফগানিস্তান সার্ককের সদস্য পদ লাভ করে । নেপালের কাঠমান্ডুতে সার্কের সদরদপ্তর।

১৯৯১- রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নেতারা একটি চুক্তির মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত করেন এবং কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস গঠন করেন।
১৯৯৬- জাকার্তায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন শুরু হয়।
১৯৯৭- ৪৫ বছর বয়সী জেনি হিপলি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন এবং নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেব দ্বায়িত্ব গ্রহণ করেন।

জন্ম
১৬২৬- সুইডেনের রানি ক্রিশ্চিয়ানা।
১৮৩২- নোবেলজয়ী নরওয়েজিয়ান কবি ও নাট্যকার বিওর্নস্টার্নে বিওর্নসন।
১৮৬৫- ফরাসি গণিতবিদ জাক হাদামার্দ।
১৯০০- বাংলাদেশের খ্যাতিমান নৃত্যশিল্পী উদয়শঙ্কর।
১৯১৩- কমিউনিস্ট বুদ্ধিজীবী ও ইতিহাসবিদ চিন্মোহন সেহানবীশ।
১৯২৭- ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু ব্রজেন দাস।
১৯৪১- সাবেক ব্রিটিশ ফুটবলার জিওফ্রে চার্লস হার্স্ট।

মৃত্যু
১৫৬০- সুইডেনের রাজা ফ্রেডরিক।
১৯০৩- খ্যাতনামা ব্রিটিশ চিন্তাবিদ ও দার্শনিক হার্বাট স্পেনসার।
১৯৫৫- জার্মান গণিতবিদ হেরমান ভাইল।
১৯৮০- কিংবদন্তি ব্রিটিশ গীতিকার, গায়ক, সুরকার, চিত্রশিল্পী, লেখক এবং শান্তি কর্মী জন লেনন।

লেনন জনপ্রিয় ব্যান্ড দ্য বিটলসের প্রতিষ্ঠাতা। তিনি বিটলস ও অন্যদের জন্য অসংখ্য গান লিখেছেন। যা বাণিজ্যিকভাবে বেশ সফল ছিল। ২০০৪ সালে রোলিং স্টোন সর্বকালের শ্রেষ্ঠ পঞ্চাশজন শিল্পীর তালিকায় লেননকে ৩৮তম অবস্থানে স্থান দিয়েছিল এবং তার প্রতিষ্ঠান দ্য বিটলসকে এক নম্বরে রেখেছিল।

১৯৮০ সালের ৮ ডিসেম্বর রেকর্ডিং থেকে ফেরার সময় আততায়ীর হাতে মারা যান লেনন।

১৯৮৬- বাংলাদেশি সাহিত্যিক ও শিক্ষাবিদ আ. ন. ম. বজলুর রশীদ।

বরগুনার আলো