• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

সিরিয়া ফেরত নব্য জেএমবির এক জঙ্গি গ্রেফতার

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২১  

সিরিয়া ফেরত আন্তজার্তিক জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত এক জঙ্গিকে গ্রেফতার করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট-সিটিটিসি। তার নাম মিনহাজ হোসেন (৩৮)। শনিবার রাজধানীর দারুসসালাম এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। সে সিরিয়ার আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সদস্য। বাংলাদেশে এসে নব্য জেএমবির সাথে সম্পৃক্ত হয়ে নাশকতার পরিকল্পনা করেছিল।

সিটিটিসির উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, মিনহাজকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। ওর সঙ্গে আর কাদের যোগাযোগ ছিল তা জানার চেষ্টা চলছে।

সিটিটিসি সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসে সিরিয়া থেকে তুরস্ক হয়ে একজন সিরিয়া ফেরত বাংলাদেশি নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। সে বাংলাদেশে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে কথিত খিলাফত প্রতিষ্ঠার জন্য বিভিন্ন সহিংস উগ্রবাদী জঙ্গি সংগঠনের সদস্যদের সাথে যোগাযোগ করে নাশকতার পরিকল্পনা করছে। তখন থেকেই তাকে শনাক্ত ও গ্রেফতারের জন্য গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়। এরই ধারাবাহিকতায় শনিবার (২৩ জানুয়ারি) ঢাকার দারুস সালাম থানা এলাকার কোনাবাড়ি বাসস্ট্যান্ডের পশ্চিম পাশ থেকে মিনহাজ হোসেনকে গ্রেফতার করা হয়।

সিটিটিসির কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃত মিনহাজ গত বছরের সেপ্টেম্বর মাসে সিরিয়া যাওয়ার উদ্দেশ্যে তুরস্কে যায়। তুরস্কে থাকাকালীন সে সন্ত্রাসী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ স্থাপন করে। ডিসেম্বর মাসে বাংলাদেশে ফিরে আসে। দেশে ফিরে সে খুলনা গিয়ে আত্মগোপন করে। সে নব্য জেএমবি সংগঠনের সদস্যদের সাথে মিলিত হয়ে রাষ্ট্র বিরোধী কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশে কথিত খিলাফত প্রতিষ্ঠা করার পরিকল্পনা করে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, তার সিরিয়া যাওয়ার গোয়েন্দা তথ্য থাকলেও সে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সিরিয়ায় ঢুকতে পারেনি বলে জানায়।

জিজ্ঞাসাবাদে মিনহাজ জানায়, সে বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক। সে বাংলাদেশে জম্মগ্রহণ করলেও কিশোর বয়সেই পরিবারের অন্যান্য সদস্যদের সাথে পাকিস্তানে চলে যায়। সেখানেই সে বড় হয়। পরবর্তীকালে পাকিস্তান থেকে সে ও তার পরিবারের সদস্যগন যুক্তরাষ্ট্রে চলে যায়। যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করে। এর আগে ২০১৭ সালে সে একবার বাংলাদেশে এসেছিল। তুরস্ক ও সিরিয়া ছাড়াও সে বিভিন্ন সময়ে মালেশিয়া, ব্রুনেই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেছে।

সিটিটিসির সহকারী পুলিশ কমিশনার আতিকুল ইসলাম জানান, মিনহাজের বিরুদ্ধে দারুসসালাম থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রক্রিয়া চলছে।

বরগুনার আলো