• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সুস্বাদু বাহারি মিষ্টি

স্পঞ্জ রসগোল্লা

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

স্পঞ্জ রসগোল্লা খেতে কে না পছন্দ করেন? ছোট থেকে বৃদ্ধ সবাই এর স্বাদে হয় মুগ্ধ। তবে এক কেজি স্পঞ্জ রসগোল্লার দাম তো ৫০০ টাকা। এ কারণে অনেকেই স্পঞ্জ রসগোল্লা কিনে সচরাচর কিনে খায় না। তবে জানেন কি? সহজ উপায়ে মাত্র পাঁচ উপকরণ দিয়ে ঘরেই তৈরি করতে পারেন এই সুস্বাদু মিষ্টি। জেনে নিন রেসিপি-

উপকরণ: দুধ দুই লিটার, লেবুর রস চার টেবিল চামচ, পানি ছয় কাপ, চিনি তিন কাপ, গোলাপজল সামান্য।  

প্রণালী: প্রথমে দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন।  দুধ থেকে সবুজ পানি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভালো করে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর ছানা হাত দিয়ে মাখাতে হবে মসৃণ হওয়া পর্যন্ত।

এরপর প্রেসার কুকারে ছয় কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। সিরা তৈরি হলে এক চামচ দুধ দিয়ে ময়লা তুলে ফেলুন। চুলার আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে মথে নিন। ছানা ২০ থেকে ২৫ ভাগ করে গোল করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে বন্ধ করে দিন।  

মাত্র একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস এবার চুলা বন্ধ করে দিয়ে কিছুক্ষণ রেখে দিন।  সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। এক চা চামচ গোলাপজল দিন। ঠাণ্ডা হলে স্পঞ্জ রসগোল্লা পরিবেশন করুন। সব মিলিয়ে আপনার এক ঘণ্টা মতো সময় লাগবে। 

বরগুনার আলো