• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

স্পর্শ না করে ছোট বস্তু সরাবে রোবট

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

বিজ্ঞানীরা এমন একটি রোবটিক গ্রিপার ডিজাইন করেছেন যা ছোট ও ভঙ্গুর জিনিস স্পর্শ না করেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিতে পারে। মূলত শব্দ তরঙ্গ ব্যবহার করে দ্রব্য সামগ্রী স্থানান্তরের কাজ করে রোবটটি।

রোবটের ‘প্রোটোটাইপ’ তৈরি করেছেন সুইজারল্যান্ডের জুরিখের একদল গবেষক। এটি দুটি সেমি-স্ফেয়ার নিয়ে গঠিত এবং এতে রয়েছে একজোড়া হেডফোন। স্ফেয়ারগুলো মাইক্রোচিপ বহনকারী একটি সার্কিট বোর্ডের সঙ্গে সংযুক্ত। দুটি সেমি-স্ফেয়ার’র মাঝে একটি ছোট স্ফেয়ার রয়েছে যা আল্ট্রাসাউন্ড তরঙ্গর মাধ্যমে ঘোরে।

ইটিএইচ জুরিখের সহযোগী গবেষক মার্সেল শুক জানান, এই ঘটনাটি অ্যাকোস্টিক লিভিটেশন হিসেবে পরিচিত। তিনি এখানে এমন একটি পদ্ধতি চালু করেছেন যা ছোট ছোট বস্তুগুলোকে স্পর্শ না করে পুরোপুরি উত্তোলন এবং পরিচালনা করতে সক্ষম।

প্রচলিত রোবোটিক গ্রিপারগুলো ব্যবহারে ভঙ্গুর অবজেক্টগুলোর ক্ষতির সম্ভাবনা থাকে। এটিকে মোকাবেলায় এই নরম, রাবারের মতো গ্রিপার ব্যবহার করা যেতে পারে। যদিও এটি ব্যবহারে ক্ষতির সম্ভাবনা কম থাকে।

গবেষকরা জানান নতুন এই প্রযুক্তিটি এমন একটি প্রভাবের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে যা ৮০ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করা হয়েছিল এবং মহাকাশ অনুসন্ধানে প্রথম ব্যবহার করা হয়েছিল।

বরগুনার আলো