• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

স্মার্টফোনের জায়গায় স্মার্টগ্লাস

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

প্রযুক্তি দুনিয়ায় আগামী দিনে স্মার্টফোনের জায়গায় খুব দ্রুত স্মার্টগ্লাস জায়গা করে নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বের বড় বড় সব প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান বর্তমানে ব্যবহারযোগ্য স্মার্টগ্লাস তৈরিতে কাজ করছে। এ তালিকায় রয়েছে মাইক্রোসফট, স্ন্যাপ, ফেসবুক, গুগল, অ্যাপল, আমাজনসহ শীর্ষ অনেক প্রতিষ্ঠান।

স্মার্টফোনের চেয়েও কিভাবে কম দামে স্মার্টগ্লাস গ্রাহকদের হাতে পৌঁছানো যায় তাই নিয়েই এখন চলছে গবেষণা।স্মার্টফোন এখন হাতেই থাকে। সেটির পরিবর্তে স্মার্টগ্লাস থাকবে চোখে। সেটিকেই কিভাবে কথা বলা থেকে শুরু করে স্মার্টফোনের অন্যান্য কাজ সহজ করতে পারবেন গ্রাহকরা সেসব নিয়ে গবেষণাতেই সীমাবদ্ধ নয় প্রযুক্তি দুনিয়ার গবেষকেরা। রীতিমতো নতুন নতুন আধুনিক সুবিধাযুক্ত স্মার্টগ্লাস বাজারজাতের ব্যাপারে অনেকেই এগিয়ে আছে। বিষয়টি নিয়ে প্রযুক্তি বাজার বিশ্লেষকদের মত, আর বেশিদিন লাগবে না যখন অন্য সব স্ক্রিনের জায়গায় থাকবে স্মার্টগ্লাসের স্ক্রিন। যেখানে সবকিছুই করা যাবে।

এ তালিকায় কাজ করাদের মধ্যে এগিয়ে আছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক (এআর)হলোলেন্স-২ নামের একটি স্মার্ট গ্লাস অবমুক্ত করেছে। বিশেষভাবে তৈরি এ স্মার্টগ্লাসটি ইতোমধ্যে যুদ্ধক্ষেত্রে থাকা বাহিনীর সদস্যদের দিয়ে পরীক্ষাও করা হয়েছে। কিভাবে যুদ্ধক্ষেত্রে সেনাবাহিনীর সদস্যরা এ গ্লাস থেকে উপকৃত হতে পারেন তা নিয়ে আরো কাজও হচ্ছে। শুরুতে হলোলেন্স-২ এর দাম রাখা হয়েছে ৩ হাজার ৫০০ ডলার।

গুগল উন্মুক্ত করেছে গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন-২। বর্তমানে গুগলগ্লাসে সব ধরনের তথ্য পাওয়া যাচ্ছে। এবার নতুন সংস্করণে থ্রিডি এআর সুবিধাও থাকছে। অ্যাপল এআরভিত্তিক একটি স্মার্টগ্লাস নিয়ে কাজ করছে যা ২০২২ সালে বাজারে আসবে।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ওকুলাস ভিআর নিয়ে কাজ করছে অনেকদিন ধরে। এর পাশাপাশি প্রতিষ্ঠানটি এখন এআরভিত্তিক প্রযুক্তি নিয়েও কাজ করে যাচ্ছে। ফেসবুকের সহযোগী রে-ব্যান এআরভিত্তিক স্মার্টগ্লাস তৈরি করছে যা ২০২৩ এবং ২০২৫ সালে বাজারে পাওয়া যাবে। প্রযুক্তি দুনিয়ার আরেক শীর্ষ প্রতিষ্ঠান অ্যামাজন ইকো ফ্রেমস-২ নামের একটি প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছে। যদিও প্রতিষ্ঠানটি তাদের এআরভিত্তিক স্মার্টগ্লাসের বিষয়ে কিছু জানায়নি তবে গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠান এ বিষয়ে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে। যদিও অ্যামাজনের তৈরি ইকো ফ্রেমস রেগুলার স্মার্টগ্লাস হিসেবেই ব্যবহার করা হচ্ছে যেখানে অ্যামাজনের ভার্চুয়াল সহকারী অ্যালেক্সা বিল্টইন আছে। এ তালিকায় স্ন্যাপ, ম্যাজিক লিপস নামের প্রতিষ্ঠানগুলোও কাজ করে যাচ্ছে।

বরগুনার আলো