• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

স্যানিটাইজার ব্যবহারের আগে চার বিষয়ে জানা খুব জরুরি

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

করোনার থাবা প্রত্যেকটি মানুষের মধ্যে ভীতি তৈরি করেছে। এক কথায় করোনার আতঙ্কে থমকে আছে সারা বিশ্ব। সব ব্যস্ততাই এখন ঘরের চারদেয়ালে বন্দী হয়ে পড়েছে।

এসময় বিভিন্ন বিষয়ে সতর্ক থাকতে বলা হচ্ছে। তবে হাত ধোয়ার ব্যপারে বেশি সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। তাছাড়া হাত পরিষ্কার রাখার জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথাও বলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে স্যানিটাইজার ব্যবহারের পদ্ধতি নিয়েও নানা নির্দেশিকা জারি করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক সেসব বিষয়গুলো-

স্যানিটাইজার কেনার আগে যা জানা প্রয়োজন 

> অ্যালকোহল নেই এমন স্যানিটাইজার জীবাণু মারতে পারে না। যদিও অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার কিছু জীবাণু মারতে সক্ষম, তবে সব জীবাণু নয়। তাই নিয়ম অনুযায়ী ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল রয়েছে, এমন স্যানিটাইজার ব্যবহার করাই সঠিক।  

> মেয়াদহীন জিনিস ব্যবহার করার চাইতে না করাই উত্তম। স্যানিটাইজারের ক্ষেত্রেও একই। কারণ মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে স্যানিটাইজারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই প্রয়োজনের অতিরিক্ত স্যানিটাইজার ঘরে রাখবেন না। তাছাড়া স্যানিটাইজার বেশিদিন ঘরে রেখে দিলে অ্যালকোহলের পরিমাণ কমে যায়।

> স্যানিটাইজার কেনার আগে বোতলের গায়ে কম্পোজিশন দেখে নিন। কারণ স্যানিটাইজারে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল ধর্ম থাকতেই হবে। নইলে এটি কোনো কাজেই আসবে না।

> হাত ধোয়ার জন্য সাবানই উত্তম। তবে সাবান না থাকলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। এক্ষেত্রে অন্তত ২০ সেকেন্ড কচলে কচলে হাত ধুতে হবে। 

বরগুনার আলো