• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

৫০ হাজার বছর পূর্বের অস্ত্র উদ্ধার!

বরগুনার আলো

প্রকাশিত: ২০ জুন ২০২০  

বর্তমানে অনেক অত্যাধুনিক অস্ত্র-সস্ত্র রয়েছে বিশ্বব্যাপী। তবে কখনো কি ভেবে দেখেছেন, প্রাচীনকালের অস্ত্র কেমন ছিল? কীভাবে তখনকার মানুষেরা নিজেদের বাঁচাতে অস্ত্র ব্যবহার করত? 

এসব প্রশ্নের জবাব আমাদের অনেকেরই অজানা। তবে প্রত্নতাত্ত্বিকদের বিভিন্ন গবেষণার মাধ্যমে অবশ্য আমরা প্রাচীনকালের অনেক কিছু সম্পর্কেই জানতে পারি। তেমনই সম্প্রতি একদল গবেষক প্রায় ৫০ হাজার বছর পূর্বের অস্ত্রের দেখা পেয়েছেন।  

এই প্রাচীন অস্ত্রগুলো প্রায় ৪৫ থেকে ৪৮ হাজার বছর পূর্বের। আপার প্যালিওলিথিক যুগ শুরু হয়েছিল প্রায় ৪০ হাজার বছর পূর্বে। পাথরের তৈরি বিভিন্ন নিদর্শন থেকে সেই সময় সম্পর্কে জানা যায়। 

জার্মানি, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিজ্ঞানীদের অংশগ্রহণে একটি আন্তর্জাতিক গবেষক দল শ্রীলঙ্কার ফা-হিয়েন লেনা গুহা থেকে প্রাপ্ত নিদর্শন নিয়ে গবেষণা করেছিলেন। গুহাটি শ্রীলঙ্কার রেইন ফরেস্টের মধ্যে অবস্থিত। এক সময় এই অঞ্চলে প্রাগৈতিহাসিক প্লিস্টোসিন মানুষের বসবাস ছিল।  

১৯৬০ এবং ১৯৮০ এর দশকে খননকালে ফা-হিয়েন লেনা গুহার পলির মধ্য থেকে জীবাশ্ম কঙ্কালের অবশেষ আবিষ্কৃত হয়। সাম্প্রতিক সময়ে একই স্থান থেকে গবেষক দল প্রাগৈতিহাসিক মানুষের ব্যবহৃত ধনুক এবং তীরের সন্ধান পেয়েছেন। যা আফ্রিকার বাইরে প্রাগৈতিহাসিক মানুষের ব্যবহৃত অস্ত্রের প্রাচীনতম নিদর্শন। 

১৯৮০ এর দশক থেকে শ্রীলঙ্কার ফা-হিয়েন লেনা গুহা দক্ষিণ এশিয়ার সব থেকে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক সাইট। এখান থেকে প্রাগৈতিহাসিক মানুষের ব্যবহৃত বেশ কিছু গুরুত্বপূর্ণ সরঞ্জামাদি আবিষ্কৃত হয়েছে। এই গুহা থেকে আবিষ্কৃত প্রায় ৫০ হাজার বছর পূর্বের ধনুক এবং তীরের ধ্বংসাবশেষ থেকে শিকারের প্রমাণ মেলে। ধনুক এবং তীর তৈরি করতে পশুর হাড় ব্যবহৃত হয়েছিল। 

 

শ্রীলঙ্কার প্রাচীন জঙ্গল

শ্রীলঙ্কার প্রাচীন জঙ্গল

বিজ্ঞানীরা ধারণা করেন, প্রাণী শিকার করে তাদের হাড় এবং অন্যান্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করে প্রাগৈতিহাসিক যুগের এই অস্ত্র নির্মিত হয়েছিল। গবেষকদের ধারণা, শূকর, হরিণ এবং প্রাইমেটদের হাড় থেকে তৈরি এই সরঞ্জামগুলো শিকারিদের রেইন ফরেস্ট বানর এবং কাঠবিড়ালি ধরতে সহায়তা করত।  

ইউরোপে প্রাপ্ত প্রাগৈতিহাসিক যুগের অস্ত্র থেকেও এইগুলো প্রাচীন। ফা-হিয়েন লেনা গুহা থেকে প্রাগৈতিহাসিক যুগের অস্ত্র, ছাড়াও হাড় এবং অন্যান্য কয়েকটি নিদর্শন পাওয়া গিয়েছে। কিছু বাঁকানো হাড় এবং সামুদ্রিক পদার্থ পাওয়া গিয়েছে। গুহা থেকে প্রাপ্ত নিদর্শনগুলোর প্রকৃত ব্যবহার জানার জন্য বিভিন্নভাবে পরীক্ষা করা হয়েছে। তবে এগুলোর যথাযথ ব্যবহার সম্পর্কে জানা যায়নি।   

হোম সেপিয়ানরা কীভাবে বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে এবং কঠিন পরিবেশেও মানিয়ে নিতে সক্ষম ছিল তার কিছু আলামত মেলে এই সব নিদর্শন থেকে। গবেষকরা মনে করেন, প্রাগৈতিহাসিক এই নিদর্শন থেকে গবেষণা করে আপার প্যালিওলিথিক যুগ সম্পর্কে অনেক কিছু জানা সম্ভব। তারা আশাবাদ ব্যক্ত করেন গবেষণার মাধ্যমে ফা-হিয়েন গুহা থেকে প্রাপ্ত অন্যান্য সরঞ্জামগুলোর ব্যবহার সম্পর্কেও জানা যাবে একসময়।     

বরগুনার আলো