• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে

৬৪ বিদ্যালয়ে শুরু হচ্ছে পাইলট কর্মসূচি

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার গুণগত মানোন্নয়নে দেশের ৬৪টি বিদ্যালয়ে ধারাবাহিক মূল্যায়নের কার্যকারিতা যাচাইয়ে শুরু হচ্ছে পাইলট কর্মসূচি। আগামী ৩১ আগস্ট থেকে ৮টি জেলার ১৬টি উপজেলায় তিন মাসের জন্য এ কর্মসূচি শুরু করবে সরকার।

দেশের ৮ জেলার দুটি করে উপজেলায় এ কর্মসূচি চলবে। এর মধ্যে রয়েছে খাগড়াছড়ি জেলার সদর ও দীঘিনালা উপজেলা, চাঁদপুরের সদর ও হাইমচর, সুনামগঞ্জের সদর ও দক্ষিণ সুনামগঞ্জ, চট্টগ্রামের কোতোয়ালী ও রাউজান, ঢাকা মহানগরের খিলগাঁও ও লালবাগ, পঞ্চগড়ের সদর ও আটোয়ারি, সাতক্ষীরার সদর ও তালা এবং বরিশাল জেলার সদর ও বাবুগঞ্জ উপজেলা।

চলতি বছরে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু-কারুকলা বিষয়ে ধারাবাহিক মূল্যায়ন ব্যবস্থা চালু করা হয়েছিল। এ দুটি বিষয়ে চালু হওয়া ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি কতটুকু কার্যকর হয়েছে তা যাচাই করতেই এই পাইলট কর্মসূচি হাতে নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। ধারাবাহিক মূল্যায়ন চালু হওয়া দুটি বিষয়ে শিক্ষার্থীদেরকে প্রচলিত কোন পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় না।

এ বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়নে আমরা প্রচলিত পরীক্ষা পদ্ধতিটিতে কিছু পরিবর্তন আনতে চাচ্ছি। যে পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয় সেখানে বুদ্ধিমত্তার চেয়ে মুখস্থ বিদ্যাকে বেশি গুরুত্ব দেয়া হয়। এভাবে পরীক্ষায় ভালো ফল হয় কিন্তু পৃথিবী যেভাবে বদলাচ্ছে সেখানে খাপ খাওয়ানো যায় না। শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে আমাদেরকে ধারাবাহিক মূল্যায়নে যেতে হবে। একটি সে চেষ্টারই অংশ।

তিনি বলেন, ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতিটি ভালোভাবে কাজ করলে আমরা আরো কয়েকটি বিষয়ে পরীক্ষা উঠিয়ে দেব। তিন মাসের পাইলট কর্মসূচিতে কী ফল আসে সেটি এখন দেখার বিষয়।

তিনি জানান, তিন মাসের এ কর্মসূচি বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট, সেকেন্ডারি অ্যাডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) ও ঢাকা শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ জন্য তারা একটি পাঠ্যক্রমও তৈরি করেছেন। যেখানে প্রতিটি বিদ্যালয়ে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে ২০ থেকে ২১টি ক্লাস নেয়া হবে। প্রতিটি ক্লাসের সময় হবে ৫০ মিনিট।

এ ছাড়া বিভিন্ন শ্রেণিতে সেকশন ও বিষয় ভিত্তিক কমপক্ষে তিনটি করে ক্লাস নেয়া হবে। এর জন্য প্রতিটি বিদ্যালয়ে বিষয়ভিত্তিক শিক্ষক থাকবে। যদি শিক্ষক না থাকেন তাহলে খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হবে।

বরগুনার আলো