• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

এসএসসির আগে পরিবর্তন, তরুণী হয়ে গেলন পুরুষ

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪  

জেলার তাড়াশ উপজেলায় ১৮ বছর বয়সী এক তরুণী পুরুষে রূপান্তর হয়েছেন। ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার আগে তার শারীরিক পরিবর্তন ঘটে। পরে বিশেষজ্ঞ চিকিৎসকে দেখানোর পর বিষয়টি পুরোপুরি নিশ্চিত হন ওই তরুণীর পরিবার।

পুরুষে রূপান্তর হওয়া ওই তরুণীর নাম তমা সরকার। তিনি উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণ পাড়ার শ্রী সুধান্ন সরকারের মেয়ে। বিষয়টি নিশ্চিত করেছেন তমা ও তার মা শিখা রানী।

এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) বিকেলে এ খবর ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ এক নজর দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে তমাদের বাড়িতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বুধবার বিকেল থেকেই তরুণীর বাড়িতে মানুষের ভিড় বাড়তে থাকে। প্রতিবেশীরা গাদাগাদি করে দাঁড়িয়ে যান বাড়ির সামনের উঠানে। দূর-দূরান্ত থেকেও দলবেঁধে ছুটে আসেন উৎসুক জনতা। তমার বদলে যাওয়া জীবন নিয়ে প্রশ্নের যেন শেষ নেই তাদের। জনতার ভিড় সামলাতে হিমশিম খেতে হয় পরিবারটিকে।

তমা সরকার জানান, ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লজ্জার ভয়ে বিষয়টি নিজের মধ্যেই চাপা রাখেন তিনি। এভাবে তার বেশ কিছুদিন কেটে যায়। পরে রাজশাহীতে আলহাজ্ব সুজা উদ-দৌলা সরকারি কলেজে এইচএসসিতে ভর্তি হন তমা। আর এরই মাঝে তার সহপাঠীকে বিষয়টি জানান তিনি। পরে তমার বাবা-মাকে বিষযটি খুলে বলে তার সহপাঠী।

তিনি আরও জানান, মা-বাবা বিষয়টি জানতে পেরে নিশ্চিত হন তমা ছেলেতে রূপান্তরিত হয়েছেন। তারপর তমাকে রাজশাহীর বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে যান। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে ছেলেতে রূপান্তরিত হওয়ার বিষয়টি নিশ্চিত হন তারা।

বাবা সুধান্ন সরকার জানান, স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাশ করে তমা। এসএসসি পাশ করার পর রাজশাহীতে আলহাজ্ব সুজা উজ দৌলা সরকারি কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করেন। আর এ সময় তার সহপাঠী প্রথমে তমা পুরুষে রূপান্তর হওয়ার বিষয়টি তাকে অবগত করেন। পরে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে পুরোপুরি নিশ্চিত হন তিনি।

মা শিখা রানী বলেন, ‘আমি তাকে অনাবৃত করে দেখেছি। তার শারীরিক পরিবর্তন ঘটেছে। নারী থেকে পুরুষে রূপান্তর হয়েছে তমা। একইসঙ্গে তার জীবনযাপন ও আচরণে পরিবর্তন এসেছে। হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রূপান্তরিত তমা সরকারের নাম এখনো পরিবর্তন করে নতুন নাম রাখা হয়নি।’

বারুহাঁস ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মইনুল হক বলেন, ঘটনাটি অনেকদিন আগে ঘটলেও বিষয়টি আজকে জানাজানি হয়েছে। আমি নিজেও বিষয়টি নিশ্চিত হয়েছি।

বরগুনার আলো