• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে

ব্রুনাই থেকে বছরে ১.৫ মিলিয়ন মেট্রিক টন এলএনজি পাবে বাংলাদেশ

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ ২০২৩ সালের প্রথম দিকে ব্রুনাই থেকে এক থেকে দেড় মিলিয়ন মেট্রিক টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পেতে যাচ্ছে।
 বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘এ বিষয়ে দুই দেশের মধ্যে ১০ থেকে ১৫ বছরের চুক্তি হতে পারে।’

বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন নসরুল হামিদ এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপমন্ত্রী ইয়াং মুলিয়া দাতো সেরি পাদুকা আওয়াং হাজি মাতসাতেজো বিন সোকিয়াও তার দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রতিমন্ত্রী বলেন, সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ঢাকা ও বন্দর সেরি বেগাওয়ান উভয়েরই ফলপ্রসূ আলোচনা হয়েছে।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে ব্রুনাই থেকে বকেয়া পরিশোধে গড়ে দুই লাখ ১০ হাজার মেট্রিক টন ডিজেল আমদানির বিষয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ে নতুন চুক্তি সই হবে।

তিনি উল্লেখ করেন যে উভয় দেশ জ্বালানি খাতে সহযোগিতার পরিধি বাড়াতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ২০১৪ থেকে ২০১৬ সালে ব্রুনাই থেকে তিন লাখ ২৫ হাজার ৯৭৫ মেট্রিক টন ডিজেল আমদানি করেছে। কিন্তু পরবর্তী সময়ে ব্রুনাইভিত্তিক সাপ্লাই কোম্পানি পিবি ট্রেডিং সেন্ডিরিয়ান বেরহাদ থেকে একটি শর্তের কারণে ডিজেল আমদানি করা সম্ভব হয়নি। শর্তটি হলো- নিজস্ব শোধনাগার থাকতে হবে।

উল্লেখ্য, এলএনজি ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে সহযোগিতার বিষয়ে ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরের সময় ১৬ অক্টোবর ঢাকা ও বন্দর সেরি বেগাওয়ানের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর স্থায়ী সচিব ইয়াং মুলিয়া আজহার বিন হাজি ইয়াহিয়া, জ্বালানি বিভাগের পরিচালক মোহাম্মদ নিজাম বিন হাজি ইসমি, পেট্রোলিয়াম কর্তৃপক্ষের পরিচালক আদ্রিয়ান ওং কোয়াই মিং, জ্বালানি বিভাগের জ্বালানি সমন্বয় ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক হাজি মোহাম্মদ জাকি বিন হাজি হাসান আসশারি ব্রুনাইয়ের পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো: মাহবুব হোসেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাবেদ চৌধুরী এবং ব্রুনাইতে বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান।

বরগুনার আলো