• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

৬০ নয়, ৩০ টাকায় চড়া যাবে মেট্রোরেলে

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

ঢাকার প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিক যাত্রা করেছে। শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলছে। পৌনে ১২ কিলোমিটার এই পথ পাড়ি দিতে মেট্রোরেলের সময় লাগে ১০ মিনিট ১০ সেকেন্ড।

তবে এই পথে চড়তে ৬০ টাকা গুনতে হতো যাত্রীদের। রুটের দুই প্রান্তে দুই স্টেশন চালু করার মাধ্যমে ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে ৬০ টাকা খরচ হতো যাত্রীদের। ৬০ টাকার কমে মেট্রোরেল ভ্রমণ করা যেত না। তবে বুধবার (২৫ জানুয়ারি) সবার জন্য খুলে যাচ্ছে রাজধানীর পল্লবী স্টেশনের দুয়ার।

স্টেশনটি আগারগাঁও ও উত্তরা উত্তর স্টেশনের মাঝখানে। ফলে এখন থেকে কোনো যাত্রী উত্তরা থেকে পল্লবী পর্যন্ত ভ্রমণ করতে চাইলে ৩০ টাকা দিয়ে ভ্রমণ করতে পারবেন। অন্যদিকে কেউ পল্লবী থেকে আগারগাঁও স্টেশনে ভ্রমণ করতে চাইলে ৩০ টাকা খরচ করে ভ্রমণ করতে পারবেন বলে জানায়।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানায়, ডিএমটিসিএল এর চার্ট অনুযায়ী উত্তরা উত্তর থেকে উত্তরা সেন্টার স্টেশনের ভাড়া ২০ টাকা। উত্তরা উত্তর থেকে উত্তরা দক্ষিণ স্টেশনের ভাড়াও ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে উত্তরা উত্তর থেকে পল্লবী স্টেশন পর্যন্ত ভাড়া ধরা হয়েছে ৩০ টাকা। এছাড়া একই পরিমাণ ভাড়া দিয়ে মিরপুর ১১ নম্বর স্টেশন পর্যন্ত ভ্রমণ করা যাবে। তবে উত্তরা উত্তর থেকে মিরপুর ১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ভ্রমণে গুনতে হবে ৪০ টাকা।

উত্তরা উত্তর থেকে শেওড়াপাড়া পর্যন্ত ৫০ ও আগারগাঁও পর্যন্ত ৬০ টাকা গুনতে হবে। যদিও এখন উত্তরা ও আগারগাঁও স্টেশন খুলে দেওয়া হয়েছে। ফলে ৬০ টাকা ভাড়া গুনতে হয়। বুধবার(২৫ জানুয়ারি) পল্লবী স্টেশন খুলে দেওয়া হবে। আগারগাঁও থেকে পল্লবী ৩০ টাকা একইভাবে উত্তরা উত্তর থেকে পল্লবীর ভাড়াও ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভাড়া নির্ধারণ প্রসঙ্গে ডিএমটিসিএল-এর এক ঊর্ধতন কর্মকর্তা বলেন, পূর্ব নির্ধারিত চার্ট দেখেই ভাড়া নেওয়া হবে। ফলে উত্তরা উত্তরা থেকে পল্লবীর যে ভাড়া তাই নেওয়া হবে। একইভাবে আগারগাঁও থেকে পল্লবীর যে ভাড়া তাই নির্ধারণ করা হবে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে স্টেশন রয়েছে মোট নয়টি। এর মধ্যে রয়েছে- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।

বরগুনার আলো