• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

এ বছর তিন জোড়া নতুন ট্রেন চালু হবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

দেশে নতুন তিন জোড়া আন্তঃনগর ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল।  একটি প্রকল্পের আওতায় কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটারগেজ কোচ আসছে। এরই মধ্যে দেশে এসেছে ১৫টি মিটারগেজ কোচ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-চাঁদপুর এবং ঢাকা-ময়মনসিংহ রুটে নতুন তিনটি আন্তঃনগর ট্রেন চালুর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চল এসব ট্রেন চালানোর বিষয়ে প্রস্তাবনা পাঠিয়েছে রেল মন্ত্রণালয়ে।

তবে আলোচনায় রয়েছে চট্টগ্রাম-সিলেট রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টিও। বর্তমানে নতুন ট্রেন চালুর বিষয়টি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

অন্যদিকে এ বছরই চালু হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলওয়ে সম্প্রসারণের প্রকল্পটি। কক্সবাজারে রেললাইন উদ্বোধন হলে তখন ঢাকা, সিলেট ও ময়মনসিংহ থেকে বন্দরনগর চট্টগ্রামে চালু হবে নতুন আন্তঃনগর ট্রেন।

চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী জানিয়েছেন, চট্টগ্রাম থেকে  ঢাকা, সিলেট ও ময়মনসিংহ রুটে ব্যাপক যাত্রী চাহিদা থাকলেও বর্তমান ট্রেনগুলো দিয়ে যাত্রীদের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। এজন্য নতুন তিন জোড়া ট্রেন চালুর একটি প্রস্তাবনা রেল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মোহাম্মদ নাজমুল ইসলাম  বলেন, রেল নিয়ে আমাদের তিন ধরনের পরিকল্পনা রয়েছে। একটি স্বল্পমেয়াদি, অন্য দুটি মধ্য ও দীর্ঘমেয়াদি।

স্বল্পমেয়াদি পরিকল্পনায় কিছু রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালানোর বিষয়ে সমীক্ষা চলছে। যাত্রী চাহিদা বিবেচনায় নতুন ট্রেন চালু করতে হবে বলে জানান রেলওেয়ের এই কর্মকর্তা।

কোন কোন রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালু করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে নতুন আন্তঃনগর চালালে লাভজনক হবে কিনা সেটা আলোচনায় রয়েছে।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি উন্নতমানের মিটারগেজ কোচ কিনছে বাংলাদেশ রেলওয়ে। এরই মধ্যে ১৫টি কোচ দেশে পৌঁছেছে। অন্য কোচগুলোও এ বছরের মধ্যে দেশে এসে পৌঁছাবে। ১৫০টি মিটারগেজ কোচ কিনতে ব্যয় হচ্ছে ৬৫৮ কোটি টাকা।

বরগুনার আলো