• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

ব্যাংকের এমডি চাকরির নিরাপত্তা বাড়ল, কমল সুযোগ-সুবিধা

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী হওয়ার যোগ্যতা বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক।  ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালক নির্বাচনের যোগ্যতা নির্ধারণের পর এবার এ নির্দেশনা এল। নতুন নির্দেশনা মোতাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের অনুমোদনের পাশাপাশি পদত্যাগে লাগবে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন। চাকরির নিরাপত্তার পাশাপাশি বেশ কিছু সুযোগ সুবিধা কেটে ফেলা হয়েছে নতুন নির্দেশনায়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা সার্কুলারে এসব উল্লেখ করা হয়েছে।  

নতুন নীতিমালায়  ব্যাংকের এমডি নিয়োগের ন্যূনতম বয়স ৪৫ বছর বেঁধে দেওয়া হয়েছে। পাশাপাশি ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয় ৬৫ বছর। এতোদিন শুধু ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা ছিল এ পদে নিয়োগের অন্যতম যোগ্যতা।  

এ পদের নাম দেওয়া হয়েছে, ‘ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা’। ব্যাংকের পরিচালকের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত বা পরিবারের সদস্য ব্যক্তি বাণিজ্যিক ব্যাংকের এমডি হতে পারবেন না।

নতুন সিদ্ধান্তে এমডি হিসেবে দায়িত্ব পালনকালে ব্যাংক থেকে নেওয়া সব ধরনের সুবিধার বর্ণনা চুক্তিপত্রে উল্লেখ রাখতে নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রতি মাসে বেতনের সময় তার বিস্তারিত বিবরণও সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা বলা হয়,  ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে পূর্বের চেয়ে অনেক বেশি ব্যবসায়িক ও প্রযুক্তিগত ঝুঁকি মোকাবিলা করতে হচ্ছে। বর্তমান প্রেক্ষাপটে এমডি নিয়োগে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি ‘চারিত্রিক’ ও ‘নৈতিক  বিশুদ্ধতায়’ গুরুত্ব দেওয়া হয়েছে।  

বলা হয়েছে, ‘ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে একজন উপযুক্ত, পেশাগতভাবে দক্ষ ও অভিজ্ঞ ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ হওয়া আবশ্যক। ’

শিক্ষাগত যোগ্যতা

এমডি হিসেবে নিয়োগ পেতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফাইন্যান্স, ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর শিক্ষা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। আর ডিজিটাল ব্যাংকের প্রধান নির্বাহী নিয়োগের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি বিষয়ে উচ্চতর শিক্ষা অধিক গুরুত্ব পাবে এমডি নিয়োগে।

শিক্ষাজীবনের কোনো পর্যায়ে তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকতে পারবে না জানিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, গ্রেডিং পদ্ধতিতে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩ এর কম এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে ২ দশমিক ৫০ এর কম এবং ৫ পয়েন্ট স্কেলে ৩ এর কম হলে তা গ্রহণযোগ্য হবে না।

প্রার্থীর নেতৃত্ব প্রদানের গুণাবলিতে গুরুত্ব দেওয়া হয়েছে। বিদেশ থেকে ডিগ্রি অর্জনের ক্ষেত্রে প্রকাশিত ফলাফল (শ্রেণি/বিভাগ/জিপিএ) যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত ও সমতায়িত হতে হবে।  

নতুন সংযোজন চারিত্রিক ও নৈতিক বিশুদ্ধতা

ফৌজদারি আদালত কর্তৃক দণ্ডিত, জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্য কোনো অবৈধ কর্মকাণ্ডের জড়িত থাকলে তিনি অযোগ্য হিসেবে বিবেচিত হবেন। প্রার্থী সম্পর্কে কোনো দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে কোনো বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য থাকা যাবে না।  

কোনো নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিধিমালা, প্রবিধান বা নিয়াম-আচার লঙ্ঘনজনিত কারণে দণ্ডিত হলেও প্রার্থী অযোগ্য বিবেচিত হবেন। কখনো এমন কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের মালিকানায় যুক্ত ছিলেন বা আছেন, তার নিবন্ধন অথবা লাইসেন্স বাতিল বা অবসায়িত হয়েছে এমন ব্যক্তি ব্যাংকের এমডি হতে পারবেন না। কোনো কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা হিসেবে যুক্ত ছিলেন, যার নিবন্ধন অথবা লাইসেন্স তার সরাসরি বা পরোক্ষ অপরাধজনিত কারণে বাতিল করা হয়েছে। তাহলেও ওই ব্যক্তি এমডি হতে পারবেন না।

 আর্থিক স্বচ্ছতা/সততা

কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণে খেলাপি, পাওনাদারের প্রাপ্য পরিশোধ না করা এমনকি আপস রফার মাধ্যমে পাওনা আদায় হতে অব্যাহতি লাভ করা ব্যক্তি ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী পদে নিয়োগের জন্য অযোগ্য বিবেচিত হবেন।

পেশাগত যোগ্যতা

ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ হিসেবে কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতাসহ ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহৃত পূর্ববর্তী পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতার বাধ্যবাধকতা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিয়োগ বাতিলে পর্ষদের ক্ষমতা কমল

চরম স্খলন/বিচ্যুতিপূর্ণ কাজ না করে থাকলে কোনো প্রধান নির্বাহী কর্মকর্তার চুক্তির মেয়াদপূর্তির পূর্বে অপসারণ বা উক্ত চুক্তি বাতিল করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মেয়াদের পূর্বে ব্যবস্থাপনা পরিচালকের নিয়োগ বাতিল বা অপসারণ করতে চাই ব্যাংকের পরিচালক পর্ষদে সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশ ব্যাংকে প্রস্তাব আকারে পাঠাতে হবে। সার্কুলারে বলা হয়, ‘চুক্তির মেয়াদপূর্তির পূর্বে প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যক্তিগত বা অন্য কোনো কারণে পদত্যাগ করার আবেদন করলে এরূপ আবেদন পরিচালনা পর্ষদের সুপারিশসহ বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করতে হবে। ’

বেতন-ভাতা

প্রধান নির্বাহী কর্মকর্তার বেতন-ভাতা নির্ধারণে ব্যাংকের আর্থিক অবস্থা, কর্মকাণ্ডের ব্যাপকতা, ব্যবসার পরিমাণ, উপার্জন ক্ষমতা, শাখা, উপশাখা, এজেন্ট ব্যাংকিং ও আঞ্চলিক কার্যালয়ের সংখ্যা বিবেচনায় নিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।  

এক্ষেত্রে সমজাতীয় ব্যাংকের এমডির বেতন ভাতা উদাহরণ হিসেবে নিতে নির্দেশনা দিয়ে বলা হয়, মূল বেতন ও বাড়ি ভাড়া বাবদ প্রত্যক্ষ বেতন ও ভাতা এবং অন্যান্য ভাতা যোগ করে মোট বেতন-ভাতা হিসাব করতে হবে। ইউটিলিটি বিল, প্রধান নির্বাহী কর্মকর্তার নিজের চিকিৎসা খরচ, ইন্স্যুরেন্স প্রিমিয়ামের সুনির্দিষ্ট পরিমাণ/সীমা রাখতে বলেছে নতুন নির্দেশনায়। সকল সুবিধার (গাড়ি, জ্বালানি, চালক ইত্যাদি) অর্থমূল্যে বের করে বেতন-ভাতায় উল্লেখ করতে বলা হয়।

প্রতি বছরে সর্বোচ্চ দুইটি উৎসব ভাতা ঠিক করে দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রতিটি এক মাসের মূল বেতনের অধিক হবে না। চাকরির মেয়াদকালে বেতন-ভাতাদির কোনো শর্ত পরিবর্তন করা যাবে না।

পরোক্ষ সুবিধা বাতিল

সব ধরনের পরোক্ষ সুবিধা বাতিল করে বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকের মুনাফার বিপরীতে কোনো লভ্যাংশ, কমিশন, ক্লাবের জন্য কোনো চাঁদা বা খরচ, বিদেশে চিকিৎসা খরচ বা বাৎসরিক মেডিকেল চেক-আপ বাবদ খরচ, বিদেশে পরিবারের সদস্যদের চিকিৎসা খরচ, ব্যক্তিগত ভ্রমণের ক্ষেত্রে নিজের বা পরিবারের সদস্যদের বিদেশ ভ্রমণ ভাতা প্রাপ্য হবেন না।  

তবে, দেশে চিকিৎসার সম্ভব না হলে এশিয়ার যেকোনো দেশে চিকিৎসা নিতে পারবে। এমডির বেতন-ভাতার বিপরীতে আয়কর ব্যক্তিকে নিজ উৎস থেকে দিতে হবে এখন থেকে।

পাওয়া যাবে উৎসাহ বোনাস সর্বোচ্চ ১৫ লাখ টাকা

কর্মকর্তা/কর্মচারীদের অনুকূলে উৎসাহ বোনাস দেওয়া হলে এমডিও উৎসাহ বোনাস পাবেন উল্লেখ করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে। এমডিদের উৎসাহ বোনাস বছরে পনেরো লাখ টাকার বেশি হবে না।

বরগুনার আলো