• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

একাদশে ভর্তি: এক সপ্তাহে সাড়ে ৯ লাখ শিক্ষার্থীর আবেদন

বরগুনার আলো

প্রকাশিত: ৩ জুন ২০২৪  

এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পদে পদে ভোগান্তির মুখে পড়ছেন শিক্ষার্থীরা। সার্ভার জটিলতা কাটিয়ে উঠলেও পেমেন্ট নিয়ে এখনো ভুগতে হচ্ছে ভর্তিচ্ছুদের। তারপরও আবেদন শুরুর পর ৭ দিনে প্রায় সাড়ে ৯ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভালো কলেজ পাওয়ার প্রত্যাশায় আবেদন করেছেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তার দেওয়া তথ্যমতে, রোববার (২ জুন) রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত আবেদন করেছেন ৯ লাখ ৪৭ হাজার ৬১৫ জন। আবেদনকারীরা সর্বনিম্ন ৫ এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করার সুযোগ পেয়েছেন। তারা মোট ৫১ লাখ ৭০ হাজার ১২টি পছন্দক্রম জমা দিয়েছেন।

আবেদন করা ৯ লাখ ৪৭ হাজার ৬১৫ জনের মধ্যে সফলভাবে ফি পরিশোধ করেছেন ৯ লাখ ৩৪ হাজার ১৫৯ জন। এর আগে গত ৩০ মে পর্যন্ত আবেদন জমা পড়েছিল ৫ লাখ ৬৩ হাজার ৮৩৬টি। সেই হিসাবে গত দুই দিনে প্রায় ৪ লাখ শিক্ষার্থী নতুন করে আবেদন করেছেন।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘সার্ভার জটিলতার কারণে নির্ধারিত দিন ২৬ মে আবেদন শুরু করা সম্ভব হয়নি। ২৭ মে থেকে পুরোদমে আবেদন চলছে। এরমধ্যে পেমেন্টসহ আরও কিছু জটিলতার অভিযোগ পেয়েছিলাম আমরা। সেগুলো এখন সমাধান হয়ে গেছে। এখন শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে আবেদন করতে পারছেন।’

গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। তবে এবার সারাদেশে কলেজ ও আলিম পর্যায়ের মাদরাসায় ২৫ লাখ আসন রয়েছে। সেই হিসাবে সব শিক্ষার্থী ভর্তির পরও প্রায় সাড়ে ৮ লাখ আসন খালি থাকবে।
৩ ধাপে আবেদন ও ফল প্রকাশের সূচি

প্রথম ধাপ

এ ধাপে আবেদন শুরু হবে ২৬ মে সকাল ৮টায়, চলবে ১১ জুন রাত ৮টা পর্যন্ত। ১২-১৩ জুন আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি এবং পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। একই সময়ে (১২-১৩ জুন) এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তিত হওয়া শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে। ১৪-১৮ জুন ঈদুল আজহা উপলক্ষে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে।

আগামী ২৩ জুন রাত ৮টায় প্রথম ধাপে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে। ২৩ জুন ফল প্রকাশের পর থেকে ২৯ জুন রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন করতে হবে। ৪ জুলাই পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।

দ্বিতীয় ধাপ

৩০ জুন শুরু হবে দ্বিতীয় ধাপের আবেদন। এ ধাপে আবেদন চলবে ২ জুলাই রাত ৮টা পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। ৫ থেকে ৮ জুলাই রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।

তৃতীয় ধাপ

৯-১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন শুরু হবে। ১২ জুলাই তৃতীয় ধাপের ফল প্রকাশ এবং ১৩-১৪ জুলাই তৃতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে।

ভর্তি
১৫ থেকে ২৫ জুলাই পর্যন্ত তিন ধাপে নির্বাচিত এবং সফলভাবে নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে। এরপর ৩০ জুলাই অনুষ্ঠানিকভাবে সারাদেশে একযোগে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

বরগুনার আলো