• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

রোগীর পেটের ভেতর জীবন্ত ইল, বিস্মিত চিকিৎসক

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪  

ভীষণ পেটব্যথা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন রোগী। কি কারণে এমনটি হচ্ছে জানতে এক্স-রে ও আলট্রাসনোগ্রাম করান চিকিৎসক। আর রিপোর্ট দেখে চমকে ওঠেন চিকিৎসক নিজেই। রোগীর তলপেটে বসবাস করছে জীবন্ত এক ইল (বাইম মাছ সদৃশ)।

ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় কুয়াং নিহ প্রদেশে সম্প্রতি এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে অডিটি সেন্ট্রাল ডটকম। গণমাধ্যমটির প্রতিবেদন জানায়, সেখানে ৩৪ বছর বয়সী এক ব্যক্তি বেশ কিছুদিন ধরে পেটব্যথায় ভুগছিলেন।

হাই হা ডিস্ট্রিক্টের মেডিকেল সেন্টারে গিয়ে আলট্রাসনোগ্রাম করার পর তার পেটব্যথার অদ্ভুত কারণটি জানা যায়। এরপর জরুরি ভিত্তিতে ওই ব্যক্তির অস্ত্রোপচার করে পেটের ভেতর থেকে জীবন্ত ইলকে বের করা হয়। এটি লম্বায় ছিল ৩০ সেন্টিমিটার। পেটে কীভাবে ঢুকল অতো বড় এক জীবন্ত প্রাণী?

চিকিৎসকদের ধারণা, কোনোভাবে এটি রোগীর মলদ্বার দিয়ে শরীরে ঢুকেছে এবং তলপেটে গিয়ে আশ্রয় নিয়েছে।  

এ খবরে সবাই বিস্মিত হলেও চিকিৎসকদের বিস্ময় অন্য কথায়। সফল অস্ত্রোপচারে বের করে আনা ইলটির বেঁচে থাকায় বিস্মিত তারা।

এ প্রসঙ্গে রোগীর চিকিৎসক ফাম মান হং স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘এটি খুবই বিরল ঘটনা। ইলের কারণে ওই ব্যক্তি অন্য কোনো সমস্যায় সংক্রমণের শিকার হওয়ার আশঙ্কা ছিল। ভাগ্য ভালো তা হয়নি, অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। ’ জানা গেছে, রোগীর আর পেট ব্যথা করছে না। তবুও তাকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।

বরগুনার আলো