• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রান্না করুন দই ভেটকি, দেখুন রেসিপি

বরগুনার আলো

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৪  

ভেটকি মাছ ভোজন রসিক বাঙালির অতি প্রিয় একটি মাছ। তবে সেই একঘেয়ে ঝাল-ঝোল ছেড়ে ভেটকির একটু অন্য স্বাদের পদ ট্রাই করে দেখুন। তাই আজ দই ভেটকি রান্না করে ফেলুন। গরম ভাতের সঙ্গে ভেটকির এই পদটি খেতে দারুণ লাগবে!

উপকরণ

৫-৬ পিস ভেটকি মাছ, তেজপাতা, গোটা গরম মশলা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো কুচি, টক দই, কয়েকটা কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী নুন ও চিনি, রান্নার জন্য সর্ষে তেল।

প্রণালী

মাছগুলো পানিতে ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। একটি ছোটো বাটিতে টক দই, সামান্য লবণ এবং চিনি ভালো করে ফেটিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে মাছগুলো ভেজে তুলে রাখুন।

মাছ ভাজার তেলেই তেজপাতা এবং গোটা গরম মশলা ফোড়ন দিন। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ বাটা দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ একটু ভাজা ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে দিন। কিছু ক্ষণ নাড়াচাড়া করে টমেটো কুচি দিন। এর সঙ্গে অল্প লবণও দিয়ে দেবেন, তাহলে টমেটো তাড়াতাড়ি গলে যাবে।

টমেটো গলে এলে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া আর সামান্য পানি দিয়ে মশলা কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে ফেটানো দই কড়াইতে দিয়ে দিন। আবারও খানিকক্ষণ মশলা কষিয়ে নিন। তারপর এতে পরিমাণমতো গরম পানি দিন।

ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছের টুকরাগুলো এবং কাঁচা মরচি চিরে দিন এতে। ফুটে ফুটে ঝোল একটু কমে এলে আঁচ নিভিয়ে দিন। খানিকক্ষণ চাপা দিয়ে রাখুন। তার পর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দই ভেটকি।

বরগুনার আলো