• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

দই দিয়ে রাঁধুন পটলের বিশেষ পদ

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ মে ২০২৪  

বাজারে এখন পটল বেশ সহজলভ্য। এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। পটলে কোনো ক্যালোরি নেই। তবে এতে ভিটামিন ও খনিজ উপাদান থাকে প্রচুর পরিমাণে। এছাড়া পটলে অনেকটা পানিও থাকে, যা শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে।

পটল ভাজা, পটল ভর্তা, পটল দিয়ে মাছের ঝোল, পটল চিংড়িসহ বিভিন্ন পদ তৈরি করে খান কমবেশি সবাই। চাইলে স্বাদ বদলাতে ছুটির দিনে পাতে রাখতে পারেন দই পটল। পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যায় এই পদ। রইলো রেসিপি-

পদ্ধতি

প্রথমে পটলের খোসা কেটে নিন। তবে পুরো খোসা ছাড়াবেন না। এরপর পটলের মধ্যে সামান্য লবণ, হলুদের গুঁড়া, কাঁচা মরিচ, আদা ও আস্ত আস্ত জিরা বেটে আলাদা করে রাখুন।

পোস্ত-কাজু বাদাম সামান্য পানি দিয়ে বেটে নিন। এরপর প্যানে তেল দিয়ে পটলগুলো ভেজে তুলে রাখুন। ওই তেলেই কালোজিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন।

তারপর একে একে আদা, কাঁচা মরিচ বাটা, হলুদ, মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবার এর মধ্যে পটল দিয়ে কষিয়ে নিন।

তারপর টকদই উপর থেকে দিয়ে দিন। টকদই ভালো করে মিশিয়ে ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে কাঁচা মরিচ, গরম মসলার গুঁড়া আর ঘি ছড়িয়ে দিন। ব্যাস তৈরি সুস্বাদু দই পটল। এবার পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই পদ।

বরগুনার আলো