• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

গরমে কেন বেড়ে যায় অ্যাজমা? শ্বাসকষ্ট হলে কী করবেন?

বরগুনার আলো

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪  

অতিরিক্ত গরমে শারীরিক বিভিন্ন সমস্যা বেড়ে যায়। তার মধ্যে যারা অ্যাজমার রোগী, তারা বেশি ভোগেন শ্বাসকষ্টে। গরমে ফ্যান-এসির বাতাস আর তীব্র তাপমাত্রায় সর্দির সমস্যা বাড়ায় অ্যাজমাও বেড়ে যায়।

বেশিরভাগ অ্যাজমা রোগীদের শীতকালে সমস্যা হলেও কিছু কিছু ক্ষেত্রে গরমকালেও তাদের শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।

এ বিষয়ে ভারতের মনিপাল হাসপাতালের ফুসফুস রোগ বিশেষজ্ঞ চিকিৎসক দেবরাজ যশ অ্যাজমার সমস্যা বাড়ার ৪টি কারণ সম্পর্কে জানান, প্রথমত এই সময় বারবার বাইরে বের হলে ও ঘরে ঢুকলে পরিবেশের তাপমাত্রার তারতম্য ঘটে। যা শরীর ঠিকমতো মানিয়ে নিতে পারে না।

দ্বিতীয়ত, ভাইরাল সংক্রমণ অ্যাজমার সমস্যার অন্যতম কারণ হতে পারে। তৃতীয়ত, ডিহাইড্রেশনের সমস্যা গরমকালে বেড়ে যায়। যার ফলে পেশি সংকোচন বা মাসল ক্র্যাম্প বেড়ে যায়। এর ফলে শ্বাস নিতে সমস্যা হয়।

চতুর্থত, এসির বাতাস শুষ্ক করে দেয় ঘরের পরিবেশ। যার থেকে অ্যাজমার সমস্যা হতে পারে। অন্যদিকে নতুন এসি থেকে ছত্রাক সংক্রমণের ঝুঁকিও থাকে।

অ্যাজমার সমস্যা এড়াতে কী করণীয়?

অ্যাজমার সমাধান ইনহেলার। তবে এই সমস্যাকে চাইলে নিয়ন্ত্রণে রাখা যায়। অ্যাজমা নিয়ন্ত্রণে রাখতে হলে কয়েকটি সহজ উপায় মেনে চললেই হবে।

চিকিৎসক দেবরাজ যশের মতে,, বারবার বাইরে রোদে বেরোনো আর ঘরের মধ্যে ঢোকার ফলেই সংক্রমণের ঝুঁকি বাড়ে। এর থেকে অ্যাজমা হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। তাই এই ব্যাপারে সতর্ক থাকতে হবে।

ডিহাইড্রেশনের ব্যাপারে সতর্ক থাকতে হবে একইভাবে। প্রতিদি নির্দিষ্ট পরামাণে পানি পান করা জরুরি। পানি শরীরের তরলের ভারসাম্য ঠিক রাখে। এতে মাসল ক্র্যাম্প অর্থাৎ পেশি সংকোচনের সমস্যা এড়ানো যায়।

এছাড়া ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের টিকা নিয়মিত নেওয়া ভালো। বিশেষ করে বয়স্কদের। যারা অ্যাজমার সমস্যায় ভোগেন, তাদের নিয়মিত ইনহেলার ব্যবহার করতে হবে।

বরগুনার আলো