• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

বেশিক্ষণ রোদে থাকলে যে ক্যানসারের ঝুঁকি বাড়ে

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

তীব্র গরমে কাবু ছোট থেকে বড় সবাই। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। বয়স্কদের ক্ষেত্রে অসুস্থ হওয়ার ঝুঁকি আরও বেশি। বিশেষ করে জরুরি কাজ ছাড়া অনেকেই সে অর্থে বাইরে বের হচ্ছেন না। তবে কাজের প্রয়োজনে বের হতেই হয় বড় অংশের মানুষকে।

এদিকে সূর্যের প্রখর রোদে সবারই জ্বালাপোড়া করছে গা-হাত-পা। এর থেকে মিলছে না নিস্তার। এই তীব্র গরমে অনেকে হিট স্ট্রোকের শিকারও হচ্ছেন।

বেশিরভাগ মানুষই পানিশূন্যতার শিকার হচ্ছেন। ফলে সবাই কমবেশি চিন্তিত। এসবের পাশাপাশি সূর্যের এই প্রখর রোদ শরীরের আরও অন্যান্য ক্ষতিও করতে পারে।

জানলে অবাক হবেন, সূর্যের আলোর কারণে ত্বকের ক্যানসারের ঝুঁকি বাড়ছে। এই ক্যানসারকে মেলানোমা ক্যানসার বলা হয়। শরীরের যেসব অংশ প্রচণ্ড সূর্যালোকের সংস্পর্শে আসে সেখানে এই ক্যানসার বেশি হয়।

ক্যানসার বিশেষজ্ঞদের মতে, কড়া রোদ থেকে নিজেকে রক্ষা করা উচিত। নিজেকে যতটা সম্ভব হাইড্রেট রাখুন। বেলা ১১টা থেকে বিকেল ৪টার মধ্যে রোদে বের না হওয়ার চেষ্টা করার কথাও বলা হয়েছে।

শরীরে প্রখর রোদ পড়া এড়াতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত, সকাল ৭টা থেকে ৯টার মধ্যেই বের হতে। এই সময়ে ভিটামিন ডি পাওয়া যায় ও এর পরে সূর্যের আলো শরীরের জন্য খুবই ক্ষতিকর। কড়া রোদে বাইরে যাবেন না, বাইরে গেলেও নিজেকে ঢেকে রাখুন।

সূর্য থেকে নির্গত অতিবেগুনি রশ্মি ত্বকের ক্যানসারের ঝুঁকি বাড়ায়। এছাড়াও, যাদের পারিবারিক ইতিহাস ও দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা আছে তাদের ত্বকে ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

তবে অন্যান্য দেশের তুলনায় ভারতে ত্বক ক্যানসারের ঝুঁকি কম। শ্বেতাঙ্গদের ত্বকে ক্যানসারের ঝুঁকি বেশি। বিশেষ করে ঘাড় ও হাতে ক্যানসারের ঝুঁকি বেশি।

ত্বক ক্যানসারের লক্ষণ কী কী?

>> যদি শরীরে আঁচিল দেখা যায় তবে তা ত্বকে ক্যানসারের লক্ষণ হতে পারে।
>> ত্বকে সাদা দাগ
>> ত্বকে চুলকানি ও ক্ষত
>> ঘাড়ে লাল দাগ
>> এছাড়া ত্বকে যদি বিশেষ কিছু পরিবর্তন দেখা যায়, তাহলে তা ক্যানসারের লক্ষণ হতে পারে।

বরগুনার আলো