• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

লিভার ক্যানসারের এই লক্ষণগুলো সাধারণ ভেবে এড়িয়ে যাচ্ছেন না তো?

বরগুনার আলো

প্রকাশিত: ২০ মে ২০২৪  

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। তবুও এই রোগ নিয়ে এখনো সচেতনতার অভাব আছে মানুষের মধ্যে। বর্তমান সময়ে ক্যানসার রোগের প্রকোপ কিন্তু অনেক বেড়েছে। যার মধ্যে বেশ কয়েকটি ক্যানসার গত কয়েক বছরে মারাত্মক আকার ধারণ করেছে।

তার মধ্যে প্রথমেই হলো লিভার ক্যানসার। এই ক্যানসার হলে বেশিরভাগ মানুষই বাঁচে না। তবে যদি প্রথম ধাপে সেই ক্যানসার ধরা পড়ে তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিলে অনেকেই সুস্থ হয়ে যান। তাই জেনে রাখা জরুরি লিভার ক্যানসারের লক্ষণ সম্পর্কে-

পেটে ব্যথা হয়

লিভার ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো পেটে মাঝে মধ্যেই অস্বস্তি হওয়া ও ডানদিকে ব্যথা বেশি হওয়া। কোনো কারণ ছাড়াই পেটে প্রায় সময় ব্যথা হবে। ডানদিকের ফুসফুসের ঠিক নীচে ভীষণ যন্ত্রণা হয়।

ঘনঘন বমি হবে। পেট ফুলে থাকবে। খাবার হজম হবে না। এটি কিন্তু ক্যানসারের প্রথম লক্ষণ। তাই আগেই আপনি সাবধান হোন। না হলে পরে বিপদে পড়তে হতে পারে আপনার।

জন্ডিস হবে

লিভার ক্যানসারের আরেকটি লক্ষণ হলো ঘনঘন জন্ডিস হওয়া, জন্ডিসের বেশ কিছু লক্ষণ দেখা দিলে তখনই সাবধান হতে হবে। আবার অনেকের প্রস্রাব হলুদ হয়, চোখ হলুদ হয়ে যায়।

বিলিরুবিনের মাত্রা ক্রমশ বাড়তে থাকবে। চোখের সাদা অংশ হলুদ হতে থাকবে। লিভার ঠিকঠাক কাজ করবে না। বারবার জন্ডিস হবে। তাই এটি হলে ভুল করবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।

ওজন কমবে

শরীরে যখন ক্যানসার কোষের সংখ্যা বাড়তে থাকে। সে সময়ে ব্যক্তির খিদে ক্রমশ কমতে থাকে। খিদে কমে যাওয়ার কারণে ওজনও হুহু করে কমতে থাকে।

যদি কোনো ব্যক্তির ওজন ক্রমশ কমতে থাকে তাহলে কিন্তু দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। কারণ এটি লিভার ক্যানসারের আরেকটি লক্ষণ।
পাকস্থলীর সমস্যা হবে

লিভার ক্যানসারে পাকস্থলীতে নানান সমস্যা সৃষ্টি হয়। তাছাড়া জন্ডিস, পেটব্যথা ছাড়াও খিদে কমতে থাকে প্রায় সময়। খুব বমি হয়। শরীর ক্রমশ দুর্বল হয়ে যায়। পেট ফুলে থাকে। হজম ক্ষমতা কমতে থাকে। সেই সঙ্গে কমে রোগ প্রতিরোধের ক্ষমতাও।

যদি এই লক্ষণগুলো আপনার শরীরের মধ্যে দেখা দেয়। তাহলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এগুলো লিভার ক্যানসার প্রথম লক্ষণ। তাই আগেই সচেতন হোন।

বরগুনার আলো