• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

লিভার ক্যানসারের এই লক্ষণগুলো সাধারণ ভেবে এড়িয়ে যাচ্ছেন না তো?

বরগুনার আলো

প্রকাশিত: ২০ মে ২০২৪  

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। তবুও এই রোগ নিয়ে এখনো সচেতনতার অভাব আছে মানুষের মধ্যে। বর্তমান সময়ে ক্যানসার রোগের প্রকোপ কিন্তু অনেক বেড়েছে। যার মধ্যে বেশ কয়েকটি ক্যানসার গত কয়েক বছরে মারাত্মক আকার ধারণ করেছে।

তার মধ্যে প্রথমেই হলো লিভার ক্যানসার। এই ক্যানসার হলে বেশিরভাগ মানুষই বাঁচে না। তবে যদি প্রথম ধাপে সেই ক্যানসার ধরা পড়ে তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিলে অনেকেই সুস্থ হয়ে যান। তাই জেনে রাখা জরুরি লিভার ক্যানসারের লক্ষণ সম্পর্কে-

পেটে ব্যথা হয়

লিভার ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো পেটে মাঝে মধ্যেই অস্বস্তি হওয়া ও ডানদিকে ব্যথা বেশি হওয়া। কোনো কারণ ছাড়াই পেটে প্রায় সময় ব্যথা হবে। ডানদিকের ফুসফুসের ঠিক নীচে ভীষণ যন্ত্রণা হয়।

ঘনঘন বমি হবে। পেট ফুলে থাকবে। খাবার হজম হবে না। এটি কিন্তু ক্যানসারের প্রথম লক্ষণ। তাই আগেই আপনি সাবধান হোন। না হলে পরে বিপদে পড়তে হতে পারে আপনার।

জন্ডিস হবে

লিভার ক্যানসারের আরেকটি লক্ষণ হলো ঘনঘন জন্ডিস হওয়া, জন্ডিসের বেশ কিছু লক্ষণ দেখা দিলে তখনই সাবধান হতে হবে। আবার অনেকের প্রস্রাব হলুদ হয়, চোখ হলুদ হয়ে যায়।

বিলিরুবিনের মাত্রা ক্রমশ বাড়তে থাকবে। চোখের সাদা অংশ হলুদ হতে থাকবে। লিভার ঠিকঠাক কাজ করবে না। বারবার জন্ডিস হবে। তাই এটি হলে ভুল করবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।

ওজন কমবে

শরীরে যখন ক্যানসার কোষের সংখ্যা বাড়তে থাকে। সে সময়ে ব্যক্তির খিদে ক্রমশ কমতে থাকে। খিদে কমে যাওয়ার কারণে ওজনও হুহু করে কমতে থাকে।

যদি কোনো ব্যক্তির ওজন ক্রমশ কমতে থাকে তাহলে কিন্তু দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। কারণ এটি লিভার ক্যানসারের আরেকটি লক্ষণ।
পাকস্থলীর সমস্যা হবে

লিভার ক্যানসারে পাকস্থলীতে নানান সমস্যা সৃষ্টি হয়। তাছাড়া জন্ডিস, পেটব্যথা ছাড়াও খিদে কমতে থাকে প্রায় সময়। খুব বমি হয়। শরীর ক্রমশ দুর্বল হয়ে যায়। পেট ফুলে থাকে। হজম ক্ষমতা কমতে থাকে। সেই সঙ্গে কমে রোগ প্রতিরোধের ক্ষমতাও।

যদি এই লক্ষণগুলো আপনার শরীরের মধ্যে দেখা দেয়। তাহলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এগুলো লিভার ক্যানসার প্রথম লক্ষণ। তাই আগেই সচেতন হোন।

বরগুনার আলো