• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন

চোখের ফোলা দূর করুন

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে রোগবালাই বাড়তে থাকে। বিশেষ করে চোখের সমস্যা বেশি হয়। দেখা যায়, হঠাৎ করে চোখের নিচে ফুলে যাচ্ছে। তবে চাইলে ঘরোয়াভাবে এই চোখের ফোলাভাব দূর করা সম্ভব।

নিয়মিত যত্ন নিলে চোখের তলার ফোলাভাব দূর হয়ে যাবে। মূলত, ঠান্ডা কিছু দিয়ে চোখের চারপাশে ধরে রাখা প্রয়োজন। এক্ষেত্রে বরফ ব্যবহার করতে পারেন। কিংবা ঠান্ডা পানিতে তুলো বা নরম কাপড় ভিজিয়ে চোখের ওপর ঢাকা দিয়ে রাখতে পারেন। প্রতিদিন এভাবে চোখের ওপর ঠান্ডা কিছু দিয়ে সেঁক দিলে ধীরে ধীরে ফোলাভাব কমে যাবে।

চোখের চারপাশের ফোলাভাব কমাতে ব্যবহার করতে পারেন টি-ব্যাগ। চায়ের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এর সাহায্যে ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন ভালোভাবে হয়। চোখের চারপাশের ফোলা জায়গায় যখন টি-ব্যাগ লাগাবেন তখন খেয়াল রাখবেন চোখের ভেতর যেন কিছু ঢুকে না যায়। চোখ বন্ধ করে নিলেই ভালো। টি-ব্যাগ চোখের চারপাশের ফোলাভাব দূর করতে সাহায্য করে।

চোখের চারপাশের ফোলা ভাব এবং ডার্ক সার্কেলের সমস্যা কমাতে কাজে লাগে শসা। গোল গোল করে শসা কেটে নিন। তারপর শসার টুকরা চোখের ওপর দিয়ে রাখুন ১০ মিনিট।

টানা কয়েকদিন এভাবে যত্ন নিলে চোখের ফোলাভাব বা ডার্ক সার্কেলের সমস্যা কমে যাবে। প্রয়োজনে শসার রসও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে তুলোর মধ্যে শসার রস ভিজিয়ে নিয়ে সেই তুলো চোখের ওপর দিয়ে রাখতে হবে।

পরিমিত পানি খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। শরীরে পানির ঘাটতি হলেও চোখের চারপাশের ফোলাভাব বেড়ে যায়। এক্ষেত্রে প্রতিদিন সঠিক পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। শরীর হাইড্রেটেড থাকলে চোখের চারপাশের ফোলাভাব দূর হবে।

পর্যাপ্ত ঘুমও এই সমস্যা দূরতে সাহায্য করে। রাতের বেলায় সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন। সঠিক সময়ে ঘুমাতে যেতেও হবে। পর্যাপ্ত ঘুম হলে এমনিতেই চোখের চারপাশের ফোলাভাব এবং ডার্ক সার্কেলের সমস্যা দূর হবে।

অনেক সময়ে দেখা যায় আমাদের চোখের তলার অংশ বেশ ফুলে গেছে। নানা কারণে এই সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যাদের রাত জাগার অভ্যাস রয়েছে তাদের ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয় খুব প্রকট ভাবে। এছাড়াও যারা দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করেন, তাদের ক্ষেত্রেও চোখের তলার অংশ ফুলে যাওয়ার সমস্যা দেখা যায়।

বরগুনার আলো