• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

যুদ্ধজাহাজসহ জান্তার ৯টি নৌযান দখলে নিয়েছে আরাকান আর্মি

বরগুনার আলো

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪  

রাখাইনে স্থল যুদ্ধের পাশাপাশি নৌ যুদ্ধেও জান্তা বাহিনীকে ধরাশায়ী করে চলেছে আরাকান আর্মি। মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গ্রুপটির সর্বাত্মক আক্রমণে একের পর এক অঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়ে পালিয়ে বেড়াচ্ছে জান্তার সদস্যরা।

কোনো অঞ্চল থেকে সরে যাওয়ার আগ মুহূর্তে স্থানান্তর অযোগ্য নিজেদের অস্ত্র সমূহ আগুন দিয়ে নষ্ট করার চেষ্টা করছে তারা। কিন্তু তারপরেও বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম ও যান আরাকান আর্মির হাতে চলে যাচ্ছে।

কদিন আগেই রাখাইনের মিনবিয়া টাউনশিপে এক নৌ যুদ্ধে একটি যুদ্ধ জাহাজ আটক করে আরাকান আর্মি। এভাবে গত ৭ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৫টিসহ মোট ৯টি নৌযান দখলে নিয়েছে আরাকান আর্মি। এই সময় চারটি জাহাজ ধ্বংস করা হয়। খবর নারিঞ্জারা      

গত ৭ ও ৮ ফেব্রুয়ারি কিউকতাও উপশহরের অধীনে আহ পাউক ওয়া গ্রামে জান্তার নৌবাহিনীর দুটি জাহাজ এবং একটি বার্জে আক্রমণ চালিয়ে ডুবিয়ে দেয় আরাকান আর্মি । এসময় কিছু গোলাবারুদও জব্ধ করে তারা।    
একই ভাবে গত ১২ ফেব্রুয়ারি মিনবিয়া টাউনশিপের পালে পাউক গ্রামে জান্তার আরেকটি জাহাজে হামলা চালিয়ে দখলে নেয় আরাকান আর্মি। এই জাহাজটি ওই অঞ্চলে আরাকান আর্মি অবস্থান ধ্বংস করার লক্ষে নির্বিচার আর্টলারি শেল নিক্ষেপ করে আসছিল। যার ফলে বহু বেসামরিক হতাহতের শিকার হন। 

বরগুনার আলো