• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের চীনা নামকরণ প্রত্যাখ্যান করলো ভারত

বরগুনার আলো

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৪  

ভারতের উত্তর-পূর্ব হিমালয় রাজ্য অরুণাচল প্রদেশের প্রায় ৩০টি স্থানের চীনা নামকরণকে প্রত্যাখ্যান করেছে ভারত। মঙ্গলবার (২ মার্চ) এই ঘোষণা দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এসময় চীনের এমন পদক্ষেপকে ‘বুদ্ধিহীন’ বলে অভিহিত করে সীমান্ত এই প্রদেশটিকে ভারতের একটি ‘অবিচ্ছেদ্য’ অংশ বলে পুনরায় নিশ্চিত করেছে দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

অরুণাচল প্রদেশ চীনে জাংনান নামে পরিচিত। এটি দক্ষিণ তিব্বতের একটি অংশ বলে দাবি করে চীনা কর্তৃপক্ষ। তবে দেশটির এমন দাবি বারবার প্রত্যাখান করেছে ভারত। গত বছর চীন একইভাবে রাজ্যটির ১১টি স্থানের নামকে চীনাকরণ করার মাধ্যমে উত্তেজনা বাড়িয়েছিল।

পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি দুই দেশ ভারত ও চীন। ২০২২ সালের ডিসেম্বরে এই রাজ্যে তাদের বিতর্কিত সীমান্তে ছোটখাটো সংঘর্ষে লিপ্ত হয়েছিল উভয় দেশের সেনারা। পরে ব্যাপক সামরিক ও কূটনৈতিক আলোচনার পর সীমান্তে উত্তেজনা কমে।

শনিবার একটি বিবৃতিতে চীন বলেছে, ‘জাতীয় পরিষদের স্থানের নাম ব্যবস্থাপনা সংক্রান্ত নিয়ম অনুসারে’ দক্ষিণ তিব্বতের প্রায় ৩০টি স্থানের নাম পরিবর্তন করেছে তারা।

মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জেসওয়াল বলেছেন, ‘আরোপিত নামগুলো বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না। অরুণাচল প্রদেশ ছিল, আছে এবং সর্বদাই ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে থাকবে।’

এর আগে, সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর সাংবাদিকদের বলেছিলেন, ‘নাম পরিবর্তন করে কিছুই হবে না”।’

তিনি বলেছিলেন, ‘আপনার বাড়ির নাম যদি আমি পরিবর্তন করে দেই তবে কি তা আমার বাড়ি হয়ে যাবে?’

বরগুনার আলো